টোকিও: আজকের দিনে কার্টুন দেখেন না এমন মানুষ নেই। কার্টুনের মধ্যে এই মুহূর্তে সকলের কাছে অত্যন্ত জনপ্রিয় transformer। আর এবারে সেই কার্টুনের ন্যায় এক নয়া রোবট তৈরি করা হল জাপানে।

জাপানের জনপ্রিয় অ্যানিমেশনের উপর ভিত্তি করে এবারে বানানো হল এক নতুন রোবট। যা ইতিমধ্যে আকর্ষণ তৈরি করেছে সেখানকার সাধারণ মানুষের মধ্যে। একই সঙ্গে ওই রোবটের বেশ কিছু পদক্ষেপ ক্যামেরাতে রেকর্ড করা হয়েছে।’

ওই রোবটটির প্রকাশিত কিছু ফুটেজ নিয়ে দেখা গিয়েছে তীব্র আকর্ষণ। এই দৈত্যকার রোবটটি বানানো হয়েছিল ইয়াকোহায়ামা বন্দরের কাছে গুন্ডাম ফ্যাক্টারিতে। নয়া আকর্ষণের জন্যই এই রোবট বানানো হয়েছিল। আর ইতিমধ্যে অল্প বয়সী কিশোর কিশোরীদের কাছে এই রোবট যথেষ্ট আকর্ষণের বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে এই রোবটটি আরও আগে সামনে আনার কথা থাকলেও করোনা মহামারীর জন্য পিছিয়ে গিয়েছে।

কর্মীদের তরফে জানা গিয়েছে এই বছরের শেষের দিকে এই রোবট টি প্রকাশ করা হবে। প্রকাশিত হওয়া ফুটেজ থেকে দেখা গিয়েছে ২৫ টন ওজনের ওই রোবট আস্তে আস্তে নিজের ডান হাত এবং আঙ্গুল নাড়াচ্ছে। এর পাশপাশি পাও নাড়াচ্ছে। যা দেখে অবাক হয়েছেন অনেকেই।

জানা গিয়েছে ছয় বছর আগে ওই রোবট তৈরি করার কাজ শুরু হয়েছিল। যাতে সমস্ত বিষয় ভালো ভাবে পর্যালোচনা করে এবং পরীক্ষা করে এই কাজ শুরু করা যায়। এর আগে এই রোবটের আরও একটি ভিডিও প্রকাশ করা হয়েছিল।

জানা গিয়েছে, সম্পূর্ণ ভাবে এই রোবট তৈরি করার পরে বাইরে এলে টা অন্যতম আকর্ষণের বিষয় হয়ে উঠবে। করোনা ভাইরেসের কারণে এই রোবট লঞ্চের প্রক্রিয়া পিছিয়ে গেলেও জানা গিয়েছে ইতিমধ্যে এই রোবট হাঁটাচলা ছাড়াও বেশ কিছু কাজ করতে পারে। আগামী বছরের শুরুর দিকে এই রোবট লঞ্চ করা হবে বলে মনে করা হচ্ছে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।