লখনউ: করোনা আতঙ্কে জেরবার বিশ্ব। আতঙ্কে থর-হরি কম্প দশা ভারতেও। ইতিমধ্যেই দেশে ৭৫ জনের শরীরে মারণ এই ভাইরাসের হদিশ মিলেছে। উত্তরপ্রদেশের ১১ জনের শরীরে করোনার উপস্থিতির প্রমাণ মিলেছে। পরিস্থিতির পর্যালোচনায় উত্তরপ্রদেশের সব স্কুল, কলেজে ২২ মার্চ পর্যন্ত ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বৃহস্পতিবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কর্ণাটকে ৭৬ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৫। পরিস্থিতির মোকাবিলায় সবরকম পদক্ষেপের আশ্বাস দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। উত্তরপ্রদেশেও ইতিমধ্যেই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১১। পরিস্থিতি মোকাবিলায় সতর্কতামূলক একাধিক ব্যবস্থা নিতে শুরু করেছে যোগী আদিত্যনাথের সরকার।

সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে রাজ্যে স্কুল কলেজগুলিতে ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি বলেন, ‘উত্তরপ্রদেশের সব স্কুল, কলেজ, টেকনিক্যাল ও ভোকেশনাল ইনস্টিটিউটগুলি আগামী ২২ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২২ মার্চ পরবর্তী পরিস্থিতির বিচার করে পরবর্তী সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। প্রয়োজনে ছুটির মেয়াদ বাড়ানোও হতে পারে।’

এরই পাশাপাশি উত্তরপ্রদেশে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনা গিয়েছে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। করোনা ভাইরাস নিয়ে রাজ্যবাসীর অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে রাজ্য সরকারের তরফে স্কুলস্তরে ও সামাজিক নানা স্তরে সচেতনতা বাড়াতে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, উত্তরপ্রদেশে এখনও পর্যন্ত ১১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ মিলেছে। তাঁদের মধ্যে ৭ জন আগ্রার বাসিন্দা, ২ জন গাজিয়াবাদের বাসিন্দা। করোনা আক্রান্ত একজনের বাড়ি নয়ডায় ও অন্যজনের বাড়ি রাজধানী লখনউয়ে। করোনা আক্রান্ত ১১ জনই ভর্তি দিল্লির সফদরজং হাসপাতালে।

ভারতে করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। কেন্দ্রের তরফে বারবার আতঙ্কিত না হওয়ার আবেদন জানানো হয়েছে। স্থানীয়ভাবে এই মারন ভাইরাসের সংক্রমণ হচ্ছে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসকে বিশ্ব মহামারি হিসেবে ঘোষণা করেছে।

যে ১৫০০ জন এদেশের ৭৫ জন আক্রন্তের সংস্পর্শে এসেছেন তাঁদেরও কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে। ভারতের কাছে বর্তমানে এক লক্ষ টেস্টিং কিট রয়েছে। আরও কিট অর্ডার করা হয়েছে বলে জানা গিয়েছে স্বাস্থ্যমন্ত্রক সূত্রে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা