কালিয়াগঞ্জ: এরাজ্যে বসবাসকারী বাংলাদেশিদের ‘অভয়বাণী’ মুখ্যমন্ত্রীর। ‘আপনাদের আর নতুন করে নাগরিকত্বের প্রমাণ দেওয়ার দরকার নেই। আপনারা ভোট দেন, আপনাদের ভোটে প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী নির্বাচিত হন’, মঙ্গলবার কালিয়াগঞ্জের সভা থেকে এই মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সংশোধিত নাগরিকত্ব আইন ইস্যুতে আবারও মুখ খুললেন মমতা। ইতিমধ্যেই সিএএ নিয়ে রাজ্যবাসীর একাংশের মনে আতঙ্ক তৈরি হয়েছে। ভিটেমাটি হারানোর ভয়ে অনেকেই জন্মের শংসাপত্র থেকে শুরু করে প্রয়োজনীয় নথি সংগ্রহে তোড়জোড় শুরু করে দিয়েছেন। ইতিমধ্যেই সিএএ নিয়ে আতঙ্কের জেরে রাজ্যে বেশ কয়েকজন আত্মঘাতী হয়েছেন।

যদিও শুরু থেকেই সংশোধিত নাগরিকত্ব আইন ইস্যুতে কেন্দ্র বিরোধিতা চালিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরাজ্যে কখনই সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি কার্যকর করা হবে না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এমনকী রাজ্যে এনপিআর-এর কাজও বন্ধ রেখেছেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার কালিয়াগঞ্জের সভা থেকে আবারও রাজ্যবাসীকে আশ্বস্ত করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন বাংলাদেশ থেকে এসে এরাজ্যে বসবাসকারীদের আশ্বস্ত করেন মমতা। বাংলাদেশ থেকে এরাজ্যে এসে বসবাসকারী যাঁরা এদেশের নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেন তাঁদের নাগরিকত্ব নিয়ে কোনও উদ্বেগের কারণ নেই বলে সাফ জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘বাংলাদেশ থেকে এরাজ্যে এসে বসবাসকারী যাঁরা এদেশের ভোট প্রক্রিয়ায় অংশ নিচ্ছেন তাঁদের নতুন করে নাগরিকত্বের প্রমাণ দেওয়ার কোনও প্রয়োজন নেই।’

এরই পাশাপাশি এদিনও দিল্লির সংঘর্ষের কড়া নিন্দা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মোদী সরকারের ব্যর্থতার জেরেই দিল্লিতে সাম্প্রদায়িক গন্ডগোল ছড়িয়েছে বলে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। দিল্লির মতো ঘটনা এরাজ্যে কখনই বরদাস্ত করা হবে না বলে স্পষ্ট জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কড়া হাতে সরকার বিভেদকামীদের দমন করবে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।