আলাস্কা: ভোর হলে ‘দোর’ খুললেই দেখা যায় সূয্যিমামাকে। ছেলেবেলা থেকেই আমা এমন পরিবেশে অভ্যস্ত। তবে পৃথিবীর সব জায়গায় কিন্তু হিসেবটা এতটাই সরল নয়। কোথাও কোথাও সকাল হলেও ওঠে না সূর্য। ঘড়ির কাঁটা শুধু জানান দেয় am না pm. কিন্তু চারপাশ জুড়ে শুধুই নিঝুম অন্ধকার।

এমন সময় শুরু হয়ে গেল আলাস্কায়। আলাস্কার ‘উতকিয়াগভিক’ শহরে শুরু হল ৬৫ দিনের রাত। রবিবার মাত্র ৬৪ মিনিটের জন্য সূর্যের আলো দেখেছে ওই অঞ্চলের মানুষ। এদিন স্থানীয় সময় দুপুর ১টা ৪৪ মিনিট নাগাদ অস্ত গেল সূর্য। আবার দেখা দেবে সেই আগামী বছরে। ২০১৯-এর ২৩ জানুয়ারি দুপুর ১টা ৪ মিনিটে সূর্য উঠবে বলে জানা গিয়েছে।

ওই শহরে ৪০০০ লোকের বসবাস। রবিবার সূর্য ওঠে ১২টা ৪০-এ আর অস্ত যায় ১টা ৪৪-এ। এদিন শেষবার সূর্যকে দেখতে জড় হয়েছিলেন বাসিন্দারা। গত ৩০ দিনও রাত ছিল ওই অঞ্চলে। তবে এদিন একেবারে দীর্ঘদিনের জন্য অস্ত গেল সূর্য। যদিও এদিন মেঘের জন্য ৬৪ মিনিটের সূর্যকে ভালভাবে দেখতে পাননি তাঁরা। পোলার নাইটের শুরুতে তাঁরা খেলেন ভাল খাবার, দেখলেন সিনেমা। উৎসবের ঢঙেই শুরু হল সেই অনন্ত রাত।

পোলার নাইট চলাকালীন তাপমাত্রা থাকবে মোটামুটিভাবে -৫ থেকে -১০ ডিগ্রি ফারেনহাইট। রাতের দিকে সেটা -২০ ডিগ্রি ফারেনহাইট। তবে এই অঞ্চল একেবারে অন্ধকারে ঢাকা থাকবে না। দেখা যাবে পোলার লাইট।

1 COMMENT

Comments are closed.