হরিদ্বার: মোদী সরকারের দ্বিতীয় জমানার প্রথমেই রাম মন্দির নির্মাণের জন্য শুরু হল চাপ। জোট শরিক শিবসেনা তো আছেই। এবার সেই তালিকায় যুক্ত হল অখিল ভারতীয় আখারা পারিষদ।

হিন্দুত্ববাদী এবং সন্ন্যাসীদের ওই সংগঠনের পক্ষ থেকে একগুচ্ছ দাবি করা হয়েছে কেন্দ্রের কাছে। যার মধ্যে বিশেষ গুরুত্বপূর্ণ হচ্ছে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ। ের পাশাপাশি অখিল ভারতীয় আখারা পারিষদের দ্বিতীয় দাবিটি হচ্ছে সংবিধানের ৩৭০ নং ধারার অবলুপ্তি।

ভারতের সংবিধানের এই ৩৭০ নম্বর ধারা নিয়ে বিতর্ক দীর্ঘদিনের। এই ধারার উপরে ভিত্তি করেই জম্মু-কাশ্মীর রাজ্যকে বিশেষ মর্যাদা দেওয়া হয়ে থাকে। আর্থিক সহ নানাবিধ ক্ষেত্রে বিশেষ সুযোগ সুবিধা লাভ করে থাকেন ওই রাজ্যের বাসিন্দারা। সেই সুবিধা রদ করার জন্য গত কয়েক বছর ধরে আন্দোলন করছে একাধিক সংগঠন। কেন্দ্রে ফের একবার বিজেপি পরিচালিত সরকার গঠিত হওয়ার পরেই ফের জোরাল হতে শুরু করল সেই দাবি।

একই সঙ্গে অপর একটিও দাবি করেছে অখিল ভারতীয় আখারা পারিষদ। আগামি বছরে কুম্ভ মেলায় সন্ন্যাসীদের জন্য বিশেষ সুযোগ সুবিধা দেওয়ার কথা বলেছে হিন্দুত্ববাদী ওই সংগঠন। মেলার চারপাশে রিং রোড তৈরির দাবি করেছে তারা। একই সঙ্গে সন্ন্যাসীদের থাকার জন্য ১৩টি আখারায় স্থায়ী আবাসস্থল নির্মাণের দাবিও করা হয়েছে।

দাবিগুলি পূরণের জন্য খুব শীঘ্রই বড় আন্দোলন করার পরিকল্পনা করেছে আখারা পরিষদ। মোহন্ত নরেন্দ্র গিরির উপস্থিতিতে হওয়া বৈঠকে এই বিষয়ে যাবতীয় পরিকল্পনার নীল নকশা প্রস্তুত হয়েছে।