তুরিন: শুধুমাত্র চ্যাম্পিয়ন্স লিগ জয়ের আশায় চলতি মরশুমের শুরুতে রোনাল্ডোকে মাদ্রিদ থেকে তুরিনে আনতে রেকর্ড অংক খরচ করেছিল জুভেন্তাস কর্তৃপক্ষ। কিন্তু আর যাইহোক কেবল একজন ফুটবলারের উপর নির্ভর করে ইউরোপ সেরা টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হওয়া যায় না। ভারতীয় সময় বুধবার রাতে তা আরও একবার প্রমাণ করল ডাচ ফুটবল ক্লাব আয়াক্স। রাউন্ড অফ ১৬-এ গত তিনবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের পর কোয়ার্টার ফাইনালে আয়াক্সের কাছে হেরে মহাপ্রস্থান জুভেন্তাসের।

রোনাল্ডো গোল করলেও প্রথম লেগে ঘরের মাঠে ইতালিয়ান জায়ান্টদের রুখে দিয়েছিল ডাচ ফুটবল ক্লাব। বার্নাব্যুতে ফিরতি লেগেও এদিন জুভেন্তাসকে এগিয়ে দেন চ্যাম্পিয়ন্স লিগের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। তবে তুরিনের ক্লাবটিকে এদিন রোনাল্ডো এগিয়ে দিলেও দমে যায়নি নেদারল্যান্ডের ক্লাবটি। ৩৪ মিনিট ও ৬৭ মিনিটে দু’টি গোল করে ১৯৯৭ পর ফের আয়াক্সকে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে পৌঁছে দেন ভ্যান ডি বিক ও ডি লিট। এগ্রিগেটে ৩-২ ব্যবধানে এগিয়ে থেকে শেষ চার নিশ্চিত করে ডাচ ক্লাব।

আরও পড়ুন: স্বপ্ন শেষ ম্যান ইউয়ের, মেসি ম্যানিয়ায় চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে বার্সা

২৮ মিনিটে কর্নার থেকে মার্কারের নজর এড়িয়ে রোনাল্ডোর নিখুঁত হেড এদিন জড়িয়ে যায় জালে। কিন্তু ম্যাচে সেই লিড বেশিক্ষণ স্থায়ী হয়নি। মিনিট ছয়েক বাদে দূরপাল্লার জোরালো শট বক্সের মধ্যে রিসিভ করে জুভেন্তাস গোলরক্ষক সেজনিকে পরাস্ত করেন ভ্যান ডি বিক। প্রাথমিকভাবে জুভেন্তাস ফুটবলাররা অফসাইডের দাবি জানালেও ভিএআরের সাহায্যে সেই দাবি নাকচ করে দেন রেফারি।

আরও পড়ুন: রয়্যালসকে হারিয়ে প্রথম চারে উঠে এল কিংস ইলেভেন

বিরতির পর আরও ভয়ডরহীন হয়ে আক্রমণে ধরা দেয় আয়াক্স। একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে তোলেন জুভেন্তাসের পোলিশ গোলরক্ষককে। শেষ অবধি ৬৭ মিনিটে কাঙ্খিত দ্বিতীয় গোলের দেখা পায় আয়াক্স। কর্ণার থেকে দুরন্ত হেডারে জয়সূচক গোলটি করে যান ডি লিট। বাকি সময়টা চেষ্টা করে ম্যাচে সমতায় ফিরতে পারেনি তুরিনের ক্লাব। ২-১ গোলে ম্যাচ জিতে এবং এগ্রিগেটে ৩-২ এগিয়ে থেকে শেষ চার নিশ্চিত করে ডাচ ক্লাব। জুভেন্তাসের বিদায়ের সঙ্গে সঙ্গে ২০১০ পর চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে নেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।