গত ডিসেম্বরে প্রথম ওয়াই ফাই কলিং সুবিধা ক্রেতাদের জন্য নিয়ে এসেছিল এয়ারটেল। তবে তা আনা হয়েছিল দিল্লির এনসিআর এলাকার মানুষজনের জন্য। আর এবারে এয়ারটেল এই সুবিধা নিয়ে এল কলকাতা সহ অন্যান্য বেশ কয়েকটি রাজ্যর সাধারণ মানুষের জন্য।

গত বছরের শেষের দিক থেকেই ক্রমাগত নিজেদের প্ল্যানের দাম বাড়াচ্ছিল বিভিন্ন নেটওয়ার্কিং কোম্পানিগুলি। জিও থেকে শুরু করে এয়ারটেল এবং অন্যান্য কোম্পানিগুলি নিজদের প্ল্যানের দাম বাড়িয়েছিল। যদিও জানানো হয়েছিল এতে সুবিধা পাবে ক্রেতারাই। কিন্তু এই সমস্যার মধ্যেও এয়ারটেল নিয়ে এসেছিল এক অন্য ধরণের সুবিধা। যার ফলে উপকৃত হবেন অনেক সাধারণ মানুষ। আর এবারে তাই তারা নিয়ে এসেছে বেশ কয়েকটি রাজ্যর জন্য।

এয়ারটেলের পাশাপাশি রিলায়েন্স জিও ক্রেতাদের জন্য নিয়ে এসেছে এই সুবিধা।এই পরিষেবাটি গত মাসেই ঘোষণা করা হয়েছিল। আর এবারে সদ্যই নতুন এই পরিষেবা আনা হয়েছে ক্রেতাদের জন্য।

জানানো হয়েছিল এই সুবিধা ব্যবহার করার জন্য কেবলমাত্র ফোনে ডেটা কানেকশনের সুবিধা থাকলেই হবে। শুধু ওয়াইফাই চালু রাখলেই ব্যবহার করা যাবে এই সুবিধা। আর এই পরিষেবাতে খরচ হবে অত্যন্ত কম বলেও জানানো হয়েছিল।

এয়ারটেলের ওয়েবসাইট মারফত জানা গিয়েছে এই সুবিধা আনা হয়েছে কলকাতা সহ গুজরাট, হরিয়ানা, কেরালা মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র,মুম্বই,পঞ্জাব সহ বেশ কিছু রাজ্যতে। জানানো হয়েছে নতুন এই পরিষেবাতে থাকছে অনেকগুলো সুবিধা। এছাড়াও এয়ারটেল ওয়াইফাই কলিং অন্যান্য নেটওয়ার্কের সঙ্গেও কাজ করবে বলে জানা গিয়েছে। তবে জিও জানিয়েছে, জিও ফাইবারের মধ্যে সীমাবদ্ধ নয় জিও ওয়াইফাই। ওয়াইফাই ব্যবহারকারীদের অধিক সময়ের জন্য ভয়েস / ভিডিও কলিংয়ের অভিজ্ঞতা দেবে।

চলতি ১৫০ টি হ্যান্ডসেটের মাধ্যমে জিও ওয়াইফাই ব্যবহার করা যাবে। কিন্তু এয়ারটেল শুধুমাত্র ২৫টি হ্যান্ডসেটের সঙ্গে কার্যকর হবে। ওয়াইফাই মারফত জিও ব্যবহারকারীরা ভিডিও কল করতে পারবেন। কিন্তু এয়ারটেলে তা সম্ভব নয়।

এছাড়াও জানানো হয়েছে এই সুবিধা চালু করার জন্য অতিরিক্ত কোন স্পেশাল ত্যারিফ বা কোন অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন পরবে না। যদিও সকল ফোনে এই সুবিধা ব্যবহার করা যাবে না বলেও জানা গিয়েছে।

যে যে ফোনে এয়ারটেলের ওয়াই ফাই কলিং কাজ করবে তা হল

apple- i phone xr, i phone 6s, , i phone 6s plus, i phone 7, i phone 7 plus, i phone se, i phone 8, i phone 8 plus, ,i phone x, i phone xs, i phone xs max, i phone 11, i phone 11 pro
oneplus- oneplus 7, oneplus 7 pro, oneplus 7t, oneplus 7t pro
samsung- samsung galaxy j6, samsung galaxy on 6, samsung galaxy m30s, samsung galaxy a10s
xiamoi– poco f2, redmi k20, redmi k20 pro, redmi 7a, redmi note 7 pro, redmi y3, redmi 7

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ