এয়ারটেল, জিও, ভোডাফোন একসঙ্গে তাদের মাসুল বাড়ানোর কথা ঘোষণা করেছিল৷ ইতিমধ্যেই ভোডাফোন এবং এয়ারটেল তাদের নতুন প্ল্যানের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। জিওর নতুন প্ল্যান কার্যকর হবে ডিসেম্বরের ৬ তারিখ থেকে যা আগেই জানানো হয়েছিল। যা বর্তমান দামের থেকে ৪০-৫০ শতাংশ বাড়বে।

এয়ারটেলের ক্ষেত্রে জানানো হয়েছে তাঁদের নতুন প্ল্যানের দাম ৫০ পয়সা থেকে বাড়তে চলেছে ২.৮৫ টাকা প্রতিদিন। যদিও এই নতুন প্ল্যানে ক্রেতারা আকর্ষণীয় সুবিধা পাবে বলেও জানিয়েছে তারা। এছাড়াও আনুষঙ্গিক নানা ধরনের সুবিধাও ক্রেতারা নিতে পারবে।

এয়ারটেলের প্ল্যান গুলিতে একবার নজর দেওয়া যাক

১৯ টাকা- এতে ক্রেতারা আনলিমিটেড কলিংয়ের সঙ্গে ১৫০ এমবি ডেটা এবং ১০০ টি করে মেসেজ করার সুবিধা পাবে। এই প্ল্যান ক্রেতারা ২ দিনের জন্য ব্যবহার করতে পারবে।

৪৯ টাকা- ৩৫ টাকার প্ল্যান পরিবর্তিত হয়ে ৪৯ টাকায় পাওয়া যাবে। ৫০ পয়সা প্রতিদিনের খরচে ক্রেতারা এই প্ল্যান ব্যবহার করতে পারবে।

এতে ২৬.৬৬ টাকার পরিবর্তে ৩৮.৫২ টাকার টকটাইম ক্রেতারা পেতে পারবে এবং তাঁর সঙ্গে ১০০ এমবি ডেটাও পাবে। ২৮ দিনের জন্য এই প্ল্যান ক্রেতারা পেটে পারবে।

৭৯ টাকা- ৬৫ টাকার প্ল্যানটি বাড়ানো হয়েছে ৭৯ টাকায়। এতে ৬৩.৯৫ টাকার টকটাইমের সঙ্গে ২০০ এমবি ডেটাও পেতে পারবে। এই ক্ষেত্রে ক্রেতাদের ৫০ পয়সা প্রতিদিন খরচ হবে।

১৪৮ টাকা- ১২৯ টাকার প্ল্যান পাওয়া যাবে ১৪৮ টাকায়। এতে ক্রেতারা পাবে আনলিমিটেড কলিং, ৩০০ মেসেজ এবং ২ জিবি ডেটা ব্যবহার করার সুবিধা।

২৪৮ টাকা- ১৬৯ এবং ১৯৯ টাকার প্ল্যান বন্ধ করে তাঁর পরিবর্তে ২৪৮ টাকার প্ল্যান নিয়ে এসেছে। যেখানে ক্রেতারা আনলিমিটেড কলিংয়ের সঙ্গে প্রতিদিন ১০০ টি মেসেজ এবং প্রতিদিন দেড় জিবি ডেটা ব্যবহার করতে পারবে। তবে তা ২৮ দিনের জন্য। এছাড়াও থাকছে আনুষঙ্গিক অনেক সুবিধা।

২৯৮ টাকা- পুরনো ২৪৯ টাকার প্ল্যান পরিবর্তন করে ২৯৮ টাকায় আনা হয়েছে। এতে থাকছে আনলিমিটেড কলিং সহ প্রতিদিন ১০০ টি মেসেজ ২ জিবি ডেটা প্রতিদিন ব্যবহার করার সুবিধা।

৫৯৮ টাকা- ৪৪৮ টাকার প্ল্যান টি পরিবর্তন করে ৫৯৮ টাকা করা হয়েছে। এতে থাকছে প্রতিদিন ১০০ টি মেসেজ সহ দেড় জিবি করে ডেটা ব্যবহার করার সুবিধা। তাও ৮৪ দিনের জন্য। ভ্যালিডিটিও বাড়ানো হয়েছে এই প্ল্যানে।

৬৯৮ টাকা- ৪৯৯ টাকার প্ল্যানের দাম বেড়ে হয়েছে ৬৯৮ টাকা। এতে থাকছে ১০০ মেসেজ প্রতিদিন তাঁর সঙ্গে ২ জিবি করে ডেটা ব্যবহার করার সুযোগ।

১৪৯৮ টাকা- এই প্ল্যানে আনলিমিটেড কলিংয়ের পাশাপাশি ৩৬০০ মেসেজ, এবং ২৪ জিবি ডেটা ব্যবহার করার সুযোগ পাবে তাও ৩৬৫ দিনের জন্য। এছাড়াও এতে থ্যাঙ্কস বেনিফিটও এই প্ল্যানের মধ্যে থাকবে।

২৩৯৮- এতে আনলিমিটেড কলিংয়ের পাশাপাশি, ১০০ টি মেসেজ প্রতিদিন এবং দেড় জিবি করে ডেটা ব্যবহার করার সুবিধা পাবে।

অর্থাৎ এই ধরনের প্ল্যান বাজারে এনে ক্রেতাদের আকর্ষণ করতে চাইছে প্রতিটি সংস্থাই। দাম বাড়ানোর সঙ্গে সঙ্গে যাতে প্রতিটা ক্রেতা আনুষঙ্গিক নানা সুবিধা পেতে পারে সেদিকে নজর রাখছে সকলে।

এগুলো না দিতে চাইলে এয়ারটেল তাঁদের পুরনো ২০ এবং ৫০ টাকার প্ল্যান ও রেখেছে। যাতে অন্য নেটওয়ার্কে ফোন করা যায়। যদিও এগুলো কোনটাই ফুল টকটাইম নয়।