কলকাতা২৪x৭: ২০২০ সালের শুরুর দিকে ভারতবর্ষের মানুষ কোভিড-১৯ এই নতুন একটি নামের সঙ্গে পরিচিত হয়েছিল। এই কোভিডের কারণে ২০২০ সালে উদ্বেগ তৈরি হয়েছিল গোটা দেশজুরে। ভাইরাসের সংক্রমণ আটকাতে বন্ধ করে দেওয়া হয়েছিল গোটা দেশের সমস্ত পরিষেবাগুলি। বেসরকারী অফিসের কর্মীদের কাজ করতে হত বাড়ি বসে। বছরের শেষে এই ভাইরাস খানিকটা নিয়ন্ত্রণে এলেও চলতি বছরের এপ্রিলের শুরু থেকে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে কার্যত নাজেহাল সরকার থেকে চিকিৎসক মহল।

সংক্রমণের হার সাম্প্রতিক সময়ে দুই লক্ষের বেশি ছাড়িয়েছে। এমতাবস্থায় ফের একবার বিভিন্ন রাজ্যে লকডাউন, কারফিউ এর মতো ব্যবস্থা চালু করা হয়েছে। বিভিন্ন প্রাইভেট সেক্টরের কর্মীদের বাড়ি বসে কাজ করতে হচ্ছে এই করোনা দ্বিতীয় ঢেউয়ের জন্য। আর এই সমস্ত কর্মীদের কথা ভেবে বিএসএনএল, এয়ারটেল টেলিকম সংস্থাগুলি তাদের পরিকল্পনায় খানিকটা সংশোধন করেছে। ভালোভাবে বাড়িতে কাজ করার জন্য তারা নিয়ে এসেছে কম দামে অনেক ইন্টারনেট পরিষেবা। এমনকি এই সমস্ত টেলিকম সংস্থাগুলি ৮০০ টাকার নিচে কনটেন্ট বেনিফিট অফারও দিয়ে থাকছে তাদের গ্রাহকদের। ওয়ার্ক ফর্ম হোমের জন্য নতুন পরিষেবা চালু করছে এয়ারটেলএবং বিএসএনএল

ভারতের অন্যতম প্রথম সারির বড়ো টেলিকম সংস্থা এয়ারটেল গ্রাহকদের জন্য চালু করেছে ৪৯৯ এবং ৭৯৯ টাকা দুটি পরিকল্পনা। বাড়ি বসে কাজ করার জন্য বিশেষত এই নতুন পরিকল্পনাগুলো চালু করেছে টেলিকম সংস্থা। ৪৯৯ টাকায় এয়ারটেল গ্রাহকদের দিচ্ছে ৪০ এমবিপিএস গতির সঙ্গে ৩,৩০০ জিবি ডাটা এবং আনলিমিটেড কলের সুবিধা। এর পাশাপাশি এই পরিকল্পনায় মিলবে এক্সট্রিম ডিটিএইচ বক্স, হাঙ্গামা প্লে, ভুট বেসিক, আলট্রা, এবং এরস নাউ পরিষেবাগুলি। অন্যদিকে ৭৯৯ টাকার পরিকল্পনায় গ্রাহকরা পাবে ১০০ এমবিপিএস গতি আনলিমিটেড ডাটা এবং কলের সুবিধা। পাশাপাশি এই পরিকল্পনায় পাওয়া যাবে এক বছরের জন্য ফ্রী শ-অ্যাক্যাডেমি, এয়ারটেল এক্সট্রিম, এবং উইংক মিউজিক।

ভারতের রাষ্ট্রীয় টেলিকম সংস্থা বিএসএনএল ৪৯৯ টাকায় তাদের গ্রাহকদের দিচ্ছে ৩০ এমবিপিএস গতির সঙ্গে ৩,৩০০ জিবি ডাটা এবং সমস্ত নেটওয়ার্কে আনলিমিটেড কলিং এর সুবিধা। এছাড়াও ৫৯৯ টাকায় গ্রাহকরা পাবেন ৩,৩০০ জিবি ডাটা, আনলিমিটেড কলিং এর সুবিধা ৩০ দিনের জন্য। অন্যদিকে বিএসএনএলের ৭৯৯ টাকা পরিকল্পনায় মিলবে ১০০ এমবিপিএস গতি সহ ৩,৩০০ জিবি ডাটা একই মেয়াদের জন্য।

এছাড়া ব্রডব্যান্ড ব্যবহারকারীরা এক্সসাইটেল-এ ৬৯৯ টাকার প্রতি মাসে পরিকল্পনাটি গ্রহণ করতে পারে। এছাড়াও গ্রাহকরা চাইলে এক বছরের জন্য এই ব্রডব্যান্ড ৪,৭৯৯ টাকা দিয়ে পরিকল্পনা গ্রহণ করতে পারে, যা প্রতি মাসের জন্য ৩৯৯ টাকা করে ধার্য। পাশাপাশি এই কোম্পানি গ্রাহকদের ৭৫২ টাকার পরিকল্পনায় দিয়ে থাকে ভুট অ্যাপস, এরস, এবং জি ৫ এর মতো বিনোদনমূলক অ্যাপ্লিকেশনগুলি।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.