নয়াদিল্লি: রবীন্দ্র গায়কোয়াড এবং দোলা সেন কাণ্ডের জের, উড়ান ছাড়তে দেরি করালে এবার জরিমানা গুণতে হতে পারে ১৫ লক্ষ টাকা পর্যন্ত৷ ভিভিআইপি যাত্রীদের কারণে উড়ান ছাড়তে দেরি আটকাতে আরও কঠোর হচ্ছে এয়ার ইন্ডিয়া। ইচ্ছাকৃত ঝামেলা করে বিমান টেক অফ করতে দেরি করালে এখন থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। নয়া নিয়মে এক ঘণ্টা দেরি করালে ৫ লক্ষ টাকা, দু’‌ঘণ্টা দেরি করালে ১০ লক্ষ টাকা এবং তিন ঘণ্টা দেরি করালে ১৫ লক্ষ টাকা জরিমানা করা হবে সংশ্লিষ্ট যাত্রীকে।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই শিবসেনা সাংসদ রবীন্দ্র গায়কোয়াড়ের এয়ার ইন্ডিয়া কর্মীকে জুতা পেটা করার ঘটনা নিয়ে বিতর্ক দানা বাঁধে ৷ তাছাড়া সম্প্রতি তৃণমূল সাংসদ দোলা সেনও বিমানকর্মীদের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন।এর ফলে উড়ান ছাড়তে দেরি করে এয়ার ইন্ডিয়া। তার জন্য আর্থিক ক্ষতিও হয়েছে সংস্থাটির। তারই জেরেই এই নতুন নিয়ম জারি হতে চলেছে তারা।

এদিকে এর পাশাপাশি উড়ানে সুরক্ষাসংক্রান্ত নিয়ম আরও কঠোর হতে চলেছে। বিশেষ বিশেষ ক্ষেত্রে সন্দেহভাজন যাত্রীদের বিমানে না–ও তোলা হতে পারে বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া সংস্থা। এক্ষেত্রে যুক্তি দেখান হচ্ছে – ‌কিছু হোটেলে যেমন প্রবেশাধিকার সীমিত লেখা সাইনবোর্ড টাঙানো থাকে, তেমনই বিমানে প্রবেশ ও উড়ানের অধিকার সকলকে দেওয়া হবে না। এরফলে অনেক অবাঞ্ছিত ঝামেলা এড়ানো যাবে বলে মনে করা হচ্ছে।‌‌‌