তিরুঅন্তপুরম: ভয়াবহ বিমান দুর্ঘটনায় মৃত্যু হল অন্তত ১৯ জনের। কেরলের বিমানবন্দরে অবতরণের সময় দুর্ঘটনাটি ঘটে। শুক্রবার রাতে ভয়াবহ বিমান দুর্ঘটনা ঘটে। কেরলের এই কোঝিকোড় বিমানবন্দর ভারতের অন্যতম ঝুঁকিপূর্ণ বিমাবন্দরগুলির মধ্যে একটি। আর সেখানেই এই দুর্ঘটনা ঘটে।

বিমানে ছিলেন ১৯০ জন যাত্রী। মৃত ১৯ জনের মধ্যে রয়েছেন বিমানের পাইলট ও কো-পাইলট। পুলিশ সূত্রে জানা গিয়েছে ৩৫ ফুট উঁচু থেকে পড়ে যায় বিমানটি। আর তার ফলেই এই দুর্ঘটনা ঘটে।

ভারতের বন্দে ভারত মিশনের অধীনেই এই বিমান দুবাই থেকে আসছিল। সেখান থেকে আটকে থাকা যাত্রীদের নিয়ে আসা হচ্ছিল। কোঝিকোড়ের কারিপুর এয়ারপোর্টের রানওয়ে পেরিয়ে পড়ে যায় বিমানটি।

ভারতের অসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরী বলেন, বৃষ্টির জন্যই এমন দুর্ঘটনা ঘটেছে। খারাপ আবহাওয়ার জন্য ৩৫ ফুট গভীরে পড়ে যায় বিমানটি। আর তাতেই দু ভাগে ভেঙে যায় ওই বিমান।

তিনি জানিয়েছেন এটি একটি টেবিল টপ এয়ারপোর্ট, তাই এখানে অবতরণ খুবই ঝুঁকিপূর্ণ। টেবিল টপ এয়ারপোর্ট অর্থাৎ যেখানে রানওয়ের দু’পারে রয়েছে খাদ। আর সেখানেই ৩৫ ফুট খাদে পড়ে গিয়েছে বিমানটি। যদিও ইঞ্জিনে আগুন না লাগায় প্রাণে বেঁচে গিয়েছেন অনেকেই।

ডিজিসিএ-র তরফে জানানো হয়েছে, দুবাই-কোঝিকোড় এয়ারক্রাফটটি ছিল ফুল স্পিডে। প্রথন চেষ্টায় নামতে পারেনি ওই বিমান। দ্বিতীয়বারের চেষ্টায় সেটি নামে।

ইতিমধ্যেই কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতির খোঁজ নিচ্ছেন তিনি। তবে বড় ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। কেরালায় বিমান দুর্ঘটনায় টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, ”কেরালার মুখ্য়মন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেছি। সবরকম সাহায্য় করা হচ্ছে”। একইসঙ্গে দুর্ঘটনায় মৃতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন নমো। আহতদের দ্রুত আরোগ্য় কামনা করেছেন।

এই ঘটনার পর সংযুক্ত আরব ও আমিরশাহির তরফের ভারতীয় দুতাবাস জরুরি হেল্পলাইন নম্বর চালু করে। এবং তাঁরা শোক প্রকাশ করে জানায়, ” এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ফ্লাইট নম্বর এIX 1344 , দুবাই থেকে কারিপুর যাত্রা পথ ছিল। রানওয়েতে অবতরণের পর পিঁছলে যায় এবং ভয়াবহ দুর্ঘটনা ঘটে। আমরা সব যাত্রীদের সুস্থতা কামনা করি। যাত্রী এবং বিমানে থাকা সকলের পরবর্তী খোঁজ পাওয়া যাবে আমাদের হেল্প লাইন নম্বর, 056 546 3903( ০৫৬ ৫৪৬ ৩৯০৩), 0543090572 (০৫৪৩০৯০৫৭২), 0543090572(০৫৩০৯০৫৭২), 0543090575 (০৫৪৩০৯০৫৭৫)”।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও