কলকাতা: গঙ্গাসাগর মেলায় হেলিকপ্টার পরিষেবা আগেই চালু হয়েছে৷ এবার এয়ার অ্যাম্বুলেন্স পরিষেবা দিবে রাজ্য সরকার৷ তার জন্য দুটি এয়ার অ্যাম্বুল্যান্স ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷

প্রতি বছর গঙ্গাসাগর মেলায় কোটি কোটি মানুষ আসেন৷ এর মধ্যে অনেক বিদেশী পূন্যার্থীও এই মেলায় আসেন৷ এতদিন অসুস্থ হয়ে পড়া পূন্যার্থীদের দ্রুত কলকাতায় নিয়ে আসার জন্য হেলিকপ্টার পরিষেবা দেওয়া হত৷ এবার রাজ্য সরকার এয়ার অ্যাম্বুলেন্স পরিষেবা দেওয়া সিদ্ধান্ত নিয়েছে৷

ইতিমধ্যেই এয়ার অ্যাম্বুলেন্সের জন্য রাজ্যের পরিবহণ দফতর টেন্ডার ডেকে ফেলেছে৷ ২০২০ সালের মেলা চলাকালীন ১০ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি অর্থাৎ ৮দিনের জন্য দুটি এয়ার অ্যাম্বুল্যান্স ভাড়া নেওয়া হবে৷ ইতিমধ্যেই ওই এয়ার অ্যাম্বুল্যান্সের জন্য টেন্ডার ডাকা হয়েছে। উল্লেখ্য, কুম্ভমেলা সহ দেশের বড় মেলাগুলিতে গত কয়েক বছর ধরেই পূন্যার্থীদের জন্য এয়ার অ্যাম্বুল্যান্স পরিষেবা চালু করা হয়েছে।

প্রাথমিকভাবে স্থির করা হয়েছে ডুমুরজলা স্টেডিয়ামে রাজ্য সরকারের যে হেলিপ্যাড আছে সেখানেই রাখা থাকবে এয়ার অ্যাম্বুল্যান্স৷ প্রস্তুত রাখা হবে বেহালা বিমানবন্দরও। উল্লেখ্য,২০১৪ ও ২০১৫ সালে ওই বেসরকারি সংস্থার হেলিকপ্টার গঙ্গাসাগরে তলিয়ে যাওয়া দুই জনকে উদ্ধার করে। ২০১৬,২০১৭ ও ২০১৮ সালে অসুস্থ রোগীদের কলকাতায় উড়িয়ে নিয়ে আসে।

গঙ্গাসাগর মেলাকে আধুনিক মানের করে তুলতে একাধিক ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। গোটা দেশ থেকে আসা ভক্তদের জন্য বিমার ব্যবস্থা করে দিয়েছে রাজ্য। এছাড়া যাতায়াতের জন্য থাকছে পরিবহণের নানা উপায়। তার মধ্যেই নিখরচায় মেলায় আগত ভক্তদের জন্য এই প্রথম বার রাজ্য সরকার রাখছে এয়ার অ্যাম্বুলেন্স।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা