নয়াদিল্লি: কিছুদিনের মধ্যেই ভারতের হাতে আসবে সেই অস্ত্র, যা দিয়ে আঘাত করা যাবে চিনের যে কোনও অংশে। ভারতের সামরিক শক্তি বাড়িয়ে হাতে আসছে অগ্নি-৫। ইতিমধ্যে শক্তিশালী এই মিসাইলের সফল পরীক্ষা চালানো হয়েছে। বছরখানেক আগে অত্যাধুনিক এই শক্তিশালী এই মিসাইলের সফল পরীক্ষা চালায় ভারতীয় সেনাবাহিনী। মিসাইলটি পরীক্ষার সময় সফল ভাবে দূরে রাখা কল্পিত শত্রুকে আঘাত করতে সক্ষম হয়েছে।

জানা যায়, পরমাণু অস্ত্র নিয়ে এটি ছুটতে পারে ৫০০০ কিলোমিটার। ৫ হাজার কিমি দূরে থাকা যে কোনও শত্রুকে মুহূর্তে ধ্বংস করতে পারে এই মিসাইল। খুব শীঘ্রই এলিট স্ট্র্যাটেজিক ফোর্সের কমান্ডোর হাতে চলে আসবে এই মিসাইল। এমনটাই বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর।

অত্যাধুনিক এই মিসাইল ভারতীয় সেনার ক্ষমতা কয়েক গুণ বেড়ে যাবে বলে প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন। তবে এসএফসি-কে দেওয়ার আগে অগ্নি-৫-এর রুটিনমাফিক পরীক্ষা চলছে এখন। চিনের বেজিং, সাংহাই, গুয়াংঝু তো বটেই, অগ্নি-৫-এর আওতায় এসে যাবে হংকং-ও।

আমেরিকা, চিন, রাশিয়া, ফ্রান্স ও উত্তর কোরিয়ার মত হাতে গোনা কয়েকটি দেশেরই হাতে এই ধরনের মিসাইল আছে। ভারতের অস্ত্রভাণ্ডারে রয়েছে ৭০০ কিলোমিটার পাল্লার অগ্নি-১, ২,০০০ কিলোমিটার পাল্লার অগ্নি-২, ২,৫০০ কিলোমিটারের অগ্নি-৩ ও ৩,৫০০ কিলোমিটারের বেশি পাল্লার অগ্নি-৪। এবার অগ্নি-৫-ও তুলে দেওয়া হচ্ছে সেনাবাহিনীর হাতে।

অস্ত্রভাণ্ডারকে আরও সমৃদ্ধ করে তুলতে আরও বেশ কয়েকটি প্রকল্পের ওপর কাজ চালাচ্ছে কেন্দ্র। শুধু তাই নয়, মেক ইন ইন্ডিয়াতে অত্যাধুনিক আরও মিসাইল তৈরি করা হচ্ছে। তৈরি হচ্ছে যুদ্ধবিমান, কামান থেকে শুরু করে আরও সামরিক অস্ত্র।

Proshno Onek II First Episode II Kolorob TV