বেজিং: ফের বন্ধু রাষ্ট্র পাকিস্তানকে এড়িয়ে গেল চিন। বারবার অনুরোধ সত্ত্বেও এসসিও সম্মেলনে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে বৈঠক করলেন না চিনের প্রেসিডেন্ট শি জিনপিং।

কাজাখস্তানের আস্তানা শহরে অনুষ্ঠিত হচ্ছে এই বছরের সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন(এসসিও)-র সম্মেলন। এই সম্মেলনেই এসসিও-র স্থায়ী সদস্যপদ পেয়েছে ভারত এবং পাকিস্তান। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একান্তে বৈঠক সেরেছেন চিনা প্রেসিডেন্ট জিনপিং। সোমবার চিনের বিদেশ মন্ত্রকের ওয়েবসাইট এবং সংবাদ মধ্যমে বিস্তারিত বিবরণ দেওয়া হয়েছে যে এসসিও সম্মেলনে কোন কোন দেশের রাষ্ট্র প্রধানদের সঙ্গে বৈঠক করবেন জিনপিং। উল্লেখযোগ্য ভাবে সেখানে নাম নেই পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের।

এই বিষয়টি প্রকাশ্যে আসার পর থেকেই পাকিস্তানের তরফ থেকে বারবার চিনের কাছে অনুরোধ করা হচ্ছিল। শি জিনপিং-এর সঙ্গে শরিফের বৈঠকের জন্য সোমবার পাকিস্তানের করা অনুরোধ রাখেনি চিন। বেজিং-এর তরফ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে প্রেসিডেন্ট শি জিনপিং-এর সফর সূচিতে পাক প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের উল্লেখ নেই।

এর আগে শনিবারেও পাক প্রধানমন্ত্রীকে এড়িয়ে গিয়েছিলেন চিনা প্রেসিডেন্ট। পাকিস্তানের বালোচিস্তানে দুই চিনা নাগরিকের খুন হওয়ার ঘটনার জেরে পাক বিরোধী এই অবস্থান নিয়েছে চিন।