স্টাফ রিপোর্টার , কলকাতা : শহরে ফের হাজির জাঁকিয়ে শীত। মেঘের চাদর সরতেই ফের হুরমুরিয়ে নামল কলকাতার পারদ। দিন কয়েক বৃষ্টির আবহে পারদ পৌঁছে গিয়েছিল ১৫ ডিগ্রিতে। শনিবার সকাল সকাল পারদ ১২তে নেমে গিয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিসের উষ্ণতামাপক যন্ত্র। হাওয়া অফিস শুক্রবারেই জানিয়েছিল ফের জাঁকিয়ে শীত হাজির হবে রাজ্যে।

আগামী ৪৮ ঘণ্টায় ৩ থেকে ৪ ডিগ্রি পারা পতনের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার পর্যন্ত জাঁকিয়ে শীত থাকবে রাজ্যে। আগামী ২-৩ দিন ঘন কুয়াশার সতর্কবার্তাও দেওয়া হয়েছে। পশ্চিমের জেলাগুলিতে ১০ ডিগ্রির নিচে তাপমাত্রা নামার সম্ভাবনাও রয়েছে। এতদিন যা ১৫ ডিগ্রিতে ঘোরাফেরা করছিল। শহরে যে ফের জাঁকিয়ে শীত পড়বে সেই আভাস মিলেছিল শুক্রবার বেলা থেকেই। উত্তুরে হাওয়ার দাপট সেই সম্ভাবনা স্পষ্ট করে দিয়েছিল।

রাতে ঝকঝকে আকাশ শীতের সম্ভাবনাকে আরও জোরদার করে।সকাল হতেই কলকাতার তাপমাত্রা এক ধাক্কায় তিন ডিগ্রি নেমে গিয়েছে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশী। সর্বোচ্চ তাপমাত্রা ২২.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন কম।

স্বাভাবিকভাবেই দিনভর অনুভূত হবে জাঁকিয়ে শীত। দার্জিলিং, জলপাইগুড়ি ও সিকিমে আজ শনিবার সকালে কুয়াশা থাকলেও পরে আকাশ পরিষ্কার থাকবে। উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে জাঁকিয়ে শীতের পূর্বাভাস দেওয়া হয়েছে আজ থেকেই। মুর্শিদাবাদ মালদহ ও দুই দিনাজপুরে অতি ঘন কুয়াশার সতর্কবার্তা। ভাল কুয়াশা হবে উপকূলের জেলাগুলিতেও, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।