ওয়াশিংটন: মার্কিন মধ্যস্থতায় যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হলেও আবার তা লঙ্ঘন করল আজারবাইজান এবং আর্মেনিয়া। আর যথারীতি যুদ্ধবিরতি লঙ্ঘনের পর দুপক্ষ পরস্পরকে দায়ী করেছে। রবিবার ওয়াশিংটনে মার্কিন উপ বিদেশমন্ত্রী ই. বেইগানের সঙ্গে আজারবাইজান এবং আর্মেনিয়ার বিদেশমন্ত্রীরা বৈঠক করার পর এই যুদ্ধবিরতির ঘোষণা করা হয়েছিল। সোমবার সকালে যুদ্ধবিরতি কার্যকর হয় কিন্তু এর কয়েক ঘন্টার মধ্যেই তা লঙ্ঘন করে দুপক্ষ।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সকালে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই আর্মেনিয়ার সেনারা নাগার্নো-কারাবাখ অঞ্চলের দুটি গ্রামে ব্যাপক গোলাবর্ষণ করেছে। তবে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সীমান্ত নিয়ে দেশের সামরিক বাহিনী সম্পূর্ণভাবে সজাগ রয়েছে ।

আরও পড়ুন – সারা শরীরে ছয় লক্ষ মৌমাছি জড়িয়ে গিনেস বুকে নাম তুললেন চিনা নাগরিক

এদিকে আবার, আর্মেনিয়ার সামরিক বাহিনীর অভিযোগ , যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কিছুক্ষণ পরেই আজেরি সেনারা তাদের উপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। অবশ্য, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান দাবি করেছেন, তার দেশ শক্তভাবে যুদ্ধবিরতি মেনে চলছে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সহকারি হেকমত হাজিয়েভের অভিযোগ, এবারও আর্মেনিয়ার পক্ষ থেকে বর্তমান যুদ্ধবিরতি লঙ্ঘন করা হয়েছে। এছাড়া রাশিয়ার মধ্যস্থতায় আগের দুটি যুদ্ধবিরতি আর্মেনিয়াই প্রথমে লঙ্ঘন করেছিল।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।