নিউজ ডেস্ক, কলকাতা: ফের সাফল্যের শীর্ষে বাংলা। তবে এবার আর একটা নয়, একেবারে জোড়া পালক বাংলার মুকুটে। বিশ্বের দরবারে সেরার শিরোপা ছিনিয়ে নিল বাংলার দুই প্রকল্প ‘ উৎকর্ষ বাংলা ‘ ও ‘ সবুজ সাথী’। এর আগে রাষ্ট্রপুঞ্জ থেকে সেরার সম্মান ছিনিয়ে নিয়েছিল মুখ্যমন্ত্রীর মস্তিস্ক প্রসূত প্রকল্প ‘ কন্যাশ্রী ‘। নেদারল্যান্ডের হেগ শহরে আন্তর্জাতিক মঞ্চে দাঁড়িয়ে সেরার পুরস্কার হাতে তুলে নিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আবার তাঁর মস্তিস্ক প্রসূত আরও দুই প্রকল্প ‘ উৎকর্ষ বাংলা ‘ ও ‘ সবুজ সাথী ‘ পেল সাফল্যের শিরোপা।

জানা গিয়েছে, রাষ্ট্রপুঞ্জের অধীনে থাকা ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি রাজ্য সরকারের এই দুই প্রকল্পকে সেরার সম্মান দিয়েছে। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী নিজে টুইট করেন এই খবর। তিনি টুইট করে লিখেছেন, ” আপনাদের একথা বলতে আমার খুব ভাল লাগছে যে, রাষ্ট্রপুঞ্জের অন্তর্গত ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি থেকে আমাদের ‘ উৎকর্ষ বাংলা ‘ ও ‘ সবুজ সাথী ‘ প্রকল্প সম্মান লাভ করেছে। “

পড়ুন: বড় খবর: ভাটপাড়ায় বিজেপি-তৃণমূল ছেড়ে কংগ্রেসে শতাধিক কর্মী

এছাড়াও নিজের অফিশিয়াল ফেসবুক পেজে মুখ্যমন্ত্রী একটি পোস্টে লিখেছেন, ” আপনাদের একথা বলতে আমার খুব ভাল লাগছে যে, রাষ্ট্রপুঞ্জের অন্তর্গত ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি থেকে আমাদের ‘ উৎকর্ষ বাংলা ‘ ও ‘ সবুজ সাথী ‘ প্রকল্প সম্মান লাভ করেছে। ১৮ টি বিভাগে যে ১০৬২ টি মনোনয়ন জমা পড়েছিল ‘ উৎকর্ষ বাংলা ‘ সর্ব সেরা পুরস্কারটি তাঁর মধ্যে থেকে ছিনিয়ে নিয়েছে এবং চ্যাম্পিয়ন প্রকল্পগুলির মধ্যে প্রথম পাঁচে আইসিটি অ্যাপলিকেশন-এর আওতায় ই-গভরনেন্স বিভাগে সবুজ সাথী প্রকল্প। আমি সকলকে অভিনন্দন ও আন্তরিক শুভেচ্ছা জানাই।

এই প্রকল্পগুলি আমাদের যুব সমাজের জন্য। প্রত্যেক বছর ৬ লক্ষ যুবকদের জন্য কর্মসংস্থানের সুযোগ বাড়াতে স্কিল ডেভেলপমেন্ট প্রশিক্ষণ দেওয়া হচ্ছে ‘ উৎকর্ষ বাংলা ‘ প্রকল্পের আওতায় এবং স্কুলে যাওয়ার জন্য পরিবেশ বান্ধব সাইকেল দেওয়া হচ্ছে নবম শ্রেনী থেকে দ্বাদশ শ্রেনীর পড়ুয়াদের জন্য। প্রকল্প শুরু হওয়ার পর থেকে প্রায় ১ কোটি টাকার সাইকেল বিতরণ করা হয়েছে। আরো একবার হার্দিক অভিনন্দন এবং শুভেচ্ছা জানাই সকলকে। “

পড়ুন: শেষ ওভার, ছক্কা এবং যত রহস্য স্টোকসে

উল্লেখ্য ‘ উৎকর্ষ বাংলা ‘ প্রকল্প বাংলার তরুণ প্রজন্মের কর্মসংস্থানের সুযোগ বাড়াতে পরিকল্পিত। আর সবুজ সাথী হল বাংলা জুড়ে পড়ুয়াদের বিনামূল্যে সাইকেল প্রদানের প্রকল্প। ইতিমধ্যেই সাড়া জাগিয়েছিল প্রকল্প দুটি। ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটির ‘ চ্যাম্পিয়ন প্রোজেক্ট ‘ হিসেবে পুরস্কৃত হয়েছে এই দুই প্রকল্পই। ৯ এপ্রিল রাষ্ট্রপুঞ্জ এই পুরস্কারের কথা ঘোষণা করেছে।