কলকাতা: দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের আধার পরিষেবা চালু হচ্ছে এ রাজ্যে। আধার সেবা কেন্দ্রের পাশাপাশি ডাকঘরে এই পরিষেবা পাওয়া যাবে। এ রাজ্যে ১১১৬টি ডাকঘরের শুক্রবার থেকে এই পরিষেবা দেওয়া শুরু হচ্ছে। পাশাপাশি ব্যাংক এমন বিএসএনএলের অফিসে এই পরিষেবার চালুর কথা ভাবা হয়েছে।

করোনা সংক্রমন আটকাতে গোটা দেশজুড়ে লকডাউন জারি করা হয়েছিল। বিশ্বের অন্যান্য জায়গার পাশাপাশি এ রাজ্যেও তা জারি করা হয়। তার ফলে মার্চ মাসের শেষ দিক থেকে এ রাজ্যে আধার পরিষেবা বন্ধ হয়ে যায়। ফলে নতুন আধার কার্ডের জন্য আবেদন করা, তা তৈরি হলে ডেলিভারি করা ইত্যাদি কাজ বন্ধ ছিল।

পুরনো আধারে নতুন কোন তথ্য যোগ করার কাজও করা যাচ্ছিল না। লকডাউন থেকে আনলক শুরু হলেও এই কাজ এভাবে শুরু করা যায়নি।এছাড়া সল্টলেক ডালহাউসি মালদহ জেলাশাসকের দপ্তরে যে আধার সেবা কেন্দ্র রয়েছে সেগুলি থেকে এবার পরিষেবা মিলবে।

এদিকে আবার আধার পরিষেবা চালু হওয়ায় কিছুটা চিন্তিত এই কাজে নিযুক্ত কর্মীরা। তাদের বক্তব্য করোনার সংক্রমণ এখনো বাড়ছে। এই পরিস্থিতিতে আধার পরিষেবা চালু হলে কতটা সামাজিক দূরত্ব বজায় থাকবে তা বলা শক্ত। কারণ এই কাজের জন্য চোখের মনি, আঙুলের ছাপ ইত্যাদি নিতে হয়। সেক্ষেত্রে এই কাজ করতে গেলে সংক্রমণের আশঙ্কা থাকছে। যারা এই পরিষেবা নিতে আসবেন তারা করোনামুক্ত কিনা সেটা যাচাই হওয়া দরকার। তা না হলে কর্মীরা আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা তাদের।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।