কলকাতা: ঘূর্ণিঝড় আমফান-এর তাণ্ডবের স্মৃতি এখনও টাটকা। ঝড়-বিধ্বস্ত এলাকাগুলিতে ত্রাণের হাহাকার জারি। স্বাভাবিক পরিস্থিতি ফেরাতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে প্রশাসন। এরই মধ্যে আবারও বঙ্গোপসাগরে দানা বাঁধছে নিম্নচাপ। আগামী সপ্তাহের শুরুতে এই নিম্নচাপ তৈরি হতে পারে। তবে এই নিম্নচাপ ঘূর্ণীঝড়ে রূপান্তরিত হবে কিনা সেটা এখনই বলা সম্ভব নয়।

আবারও ভয়াল স্মৃতি ফিরে আসার ভ্রূকুটি দানা বাঁধতে শুরু করেছে। বঙ্গোপসাগরের বুকে নতুন একটি নিম্নচাপ দানা বাঁধতে চলেছে। এমনই তথ্য জানিয়েছে মৌসম ভবন। তবে এই নিম্নচাপ নিয়ে এখনই আতঙ্কগ্রস্ত হওয়ার কারণ নেই বলেই মনে করছেন আবহবিদরা।

নিম্নচাপ তৈরি হলে তার গতিপ্রকৃতির উপর নজর রাখা হবে। নিম্নচাপ আবারও ঘূর্ণিঝড়ের রূপ নেয় কিনা সেদিকে খেয়াল রাখবে আবহাওয়া দফতর। সেই মতো কার্যক্রম সাজানো হবে।

কয়েকদিন আগেই সাইক্লোন আমফান-এর তাণ্ডব লণ্ডভণ্ড করে দিয়েছে বাংলার একাংশকে। এখনও সেই স্মৃতি বঙ্গবাসীর মনে টাটকা। আগাম পূর্বাভাস পেয়ে বহু মানুষের জীবন বাঁচানো সম্ভব হয়েছে। তবে ঝড়ে ক্ষতি এড়ানো যায়নি।

পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে আমফান ব্যাপক তাণ্ডব চালিয়েছে। বহু কাঁচাবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। গাছ ভেঙে, বিদ্যুতের খুঁটি উপড়ে করোনা আবহেও মানুষের জীবন ওলোট-পালোট করে দিয়েছে ঘূর্ণিঝড় আমফান।

এবার নতুন করে আরও একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা তৈরি হয়েছে সেই বঙ্গোপসাগরেই। তবে এই নিম্নচাপ তৈরি হলেও তা ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে কিনা সেবিষয়ে এখনই স্পষ্ট করে কিছু জানাতে পারেনি মৌসম ভবন। আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে ওই নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে।

সেই কারণেই আগামী সপ্তাহের শুরু থেকেই রাজ্যের ওড়িশা সংলগ্ন জেলা ও উপকূলের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুরদুয়ার ও কোচবিহারে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পংয়েও। উত্তরবঙ্গের বাকি জেলাতেও হালকা ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প