বেঙ্গালুরু: বেঙ্গালুরুতে সাই’য়ের জাতীয় হকি শিবিরে যোগ দিতে আসা ৬ জন প্লেয়ার আক্রান্ত হয়েছেন নোভেল করোনা ভাইরাসে। যার মধ্যে সর্বশেষ আক্রান্ত মনদীপের শারীরীক অবস্থার ব্যাপক অবনতি ঘটায় সোমবার রাতেই তাঁকে ভর্তি করা হয় হাসপাতালে। এরপর আক্রান্ত বাকি পাঁচ প্লেয়ারকে নিয়েও কোনওরকম ঝুঁকি নিল না স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া। আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বুধবার তাঁদের প্রত্যেককে ভর্তি করা হল হাসপাতালে।

উল্লেখ্য, সোমবার রাতে মনদীপের রক্তে অক্সিজেনের মাত্রা ভীষণভাবে নেমে যাওয়ায় তাঁকে বেঙ্গালুরুর একটি মাল্টি স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়। মঙ্গলবার মনদীপের করোনা আক্রান্ত আরও পাঁচ সতীর্থকে একই হাসপাতালে ভর্তি করানো হয়েছে বলেই জানানো হয়েছে সাই’য়ের তরফ থেকে। বুধবার সাই’য়ের তরফ থেকে জানানো হয়েছে, ‘স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া পাঁচ করোনা আক্রান্ত প্লেয়ারকে হাসপাতালে স্থানান্তরিত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। আগাম সতর্কতা হিসেবেই মঙ্গলবার দুপুরে ওই পাঁচ প্লেয়ারকে এসএস স্পার্শ মাল্টি স্পেশালিটি হসপিটালে ভর্তি করা হয়েছে।’

আগামী ২০ অগস্ট থেকে সাই বেঙ্গালুরুতে হকি প্লেয়ারদের জাতীয় প্রস্তুতি শিবির শুরু হওয়ার কথা ছিল। সেই লক্ষ্যে গত সপ্তাহে বেঙ্গালুরু সাইতে পৌঁছনো হকি প্লেয়ারদের শরীরে কোভিড পরীক্ষা করা হয়। ওই পরীক্ষায় জাতীয় হকি দলনায়ক মনপ্রীত সিং সহ চার প্লেয়ারের রিপোর্ট পজিটিভ আসে। মনপ্রীত ছাড়াও করোনা আক্রান্ত হন সুরেন্দর কুমার, জসকরণ সিং, বরুণ কুমার এবং কৃষাণ বাহাদুর পাঠক। এরপর উদ্বেগ বাড়িয়ে সোমবার দেশের ষষ্ঠ হকি প্লেয়ার হিসেবে মনদীপ সিং’য়ের করোনা আক্রান্ত হওয়ার খবর শোনায় স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া।

সাই জানিয়েছে, ‘আক্রান্ত প্লেয়ারদের সম্ভাব্য সেরা চিকিৎসা দেওয়ার বিষয়টি নিশ্চিত করতেই তাঁদের হাসপাতালে ভর্তি করানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ছ’জনের প্রত্যেকের শারীরীক অবস্থাই ভালো, তাঁরা দ্রুত সুস্থ হয়ে উঠছেন।’ উল্লেখ্য, প্রায় একমাস বাড়িতে ছুটি কাটানোর পর সম্প্রতি বেঙ্গালুরুতে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার জাতীয় হকি শিবিরে যোগদান করেছেন সকল হকি প্লেয়ার। শিবিরে পৌঁছনোর পর গাইডলাইন মেনে সাই প্রত্যেক অ্যাথলিটের শরীরে র‍্যাপিড কোভিড-১৯ পরীক্ষার ব্যবস্থা করে। সেই র‍্যাপিড টেস্টে প্রাথমিকভাবে প্রত্যেকের রিপোর্টই নেগেটিভ এসেছিল। কিন্তু এরপর হঠাতই অধিনায়ক মনপ্রীত এবং সুরেন্দরের শরীরে কোভিড-১৯’র কিছু উপসর্গ দেখা দেয়।

গত বৃহস্পতিবার দু’জনের কোয়ারেন্টিটেটিভ আরটি-পিসিআর পরীক্ষা হয়। এমনকি মনপ্রীত এবং সুরেন্দরের সঙ্গে একসঙ্গে বেঙ্গালুরু পৌঁছনো ১০ জন প্লেয়ারেরও পরীক্ষা করা হয়। গত শুক্রবার পরীক্ষায় ৪ জন অ্যাথলিটের রিপোর্ট পজিটিভ আসে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও