ওয়াশিংটন: ২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন মুলুকে সন্ত্রাসী হামলার পর যুদ্ধের জন্য গোটা বিশ্বে ছয় ট্রিলিয়ন ডলার খরচ করেছে আমেরিকা। এই সব যুদ্ধে বিভিন্ন দেশে কমপক্ষে নিহত হয়েছে পাঁচ লক্ষ মানুষ । যদিও নিহতের এই সংখ্যা নিয়ে মতভেদ রয়েছে , অনেকে ধারণা- নিহতের সংখ্যা আরও অনেক বেশি।

যুদ্ধ সংক্রান্ত ব্যয়ের এ তথ্য তুলে ধরতে ব্রাউন ইউনিভারসিটির ‘ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স’ সমীক্ষা চালিয়েছে। তারপর সেই সমীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। গত সপ্তাহে এই সমীক্ষার রিপোর্ট প্রকাশ করা হয়।

আরও পড়ুন: শনির রাশিচক্রে কী আছে আপনার ভাগ্যে?

সেই রিপোর্টে বলা হয়েছে , যুদ্ধ এবং যুদ্ধ সংক্রান্ত কাজে এই বিশাল অর্থ ব্যয় করায় জাতীয় নিরাপত্তার ঘিরে উদ্বেগ সৃষ্টি করেছে কারণ এমন ব্যয়ের চাপ সামলানো মুশকিল। এক্ষেত্রে স্বচ্ছতা বাড়ানো ও যুদ্ধের অবসান ঘটালে মার্কিন জনগণের আরও বেশি করে সেবা করা সম্ভব বলে ওই প্রতিবেদনে জানান হয়েছে।

আরও পড়ুন: প্রদেশ কংগ্রেসকে ১৯শের ব্রিগেডে আমন্ত্রণ জানাননি মমতা

প্রসঙ্গত ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের বিশ্ব বাণিজ্যকেন্দ্রে আল কায়দা এই সন্ত্রাসী হামলা চালালে ৩,৫০০ ব্যক্তি নিহত হয়৷ এর পর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে সামরিক আগ্রাসনের মাধ্যমে সন্ত্রাসবিরোধী যুদ্ধ শুরু করেছিলেন। এর পর ইরাকে অভিযান চালানো হয় এবং এখনও বিশ্বের বিভিন্ন দেশে সে যুদ্ধ চলছে।

আরও পড়ুন: প্রথম টেস্টের শুরুতেই বেকায়দায় কিউয়িরা