ওয়ার্সা: নোভেল করোনা ভাইরাসের পর এবার আতঙ্ক ধরিয়েছে আফ্রিকান সোয়াই ফিভার। সংক্রামক এই ব্যাধি নিয়েও বিশ্বের নানা দেশে আতঙ্ক তৈরি হয়েছে। পোল্যান্ডে ইতিমধ্যেই গত ২০ দিনে সংক্রামক এই ব্যধিতে ৩৩ হাজারের বেশি শুয়োর আক্রান্ত হয়েছে। যদিও মানবদেহে এখনও এই রোগের সংক্রমণ ধরা পড়েনি।

কোভিড-19-এর পর এবার আতঙ্কে ঘুম ছোটাচ্ছে আফ্রিকান সোয়াই ফিভার। পোল্যান্ডে দানা বাঁধতে শুরু করেছে আফ্রিকান সোয়াইন ফিভার। পোল্যান্ডে আফ্রিকান সোয়াইন ফিভারে আক্রান্ত হয়ে ৩৩ হাজার শুয়োর আক্রান্ত।

২০ দিনের মধ্যে ৩৩ হাজারেরও বেশি শুয়োর এই রোগে আক্রান্ত হয়েছে। এই ঘটনায় রীতিমতো হুলস্থূল কাণ্ড পোল্যান্ডে। গত কয়েকদিনে পোল্যান্ডের পোজানে ক্রমেই বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। এবার সঙ্গে যোগ হল সোয়াইন ফিভার। যদিও এখনও পর্যন্ত শুয়োরের শরীরেই এই সংক্রমণ ধরা পড়েছে।

জানা গিয়েছে, মার্চের মাঝামাঝি সময় থেকে পোল্যান্ডে শুয়োরদের মধ্যে আফ্রিকান সোয়াই ভিভারের সংক্রমণ ধরা পড়ে। একে একে হাজার-হাজার শুয়োর আক্রান্ত হতে থাকে এই রোগে। পরিস্থিতি এখন রীতিমতো আতঙ্ক তৈরি করেছে।

এমনিতেই দেশে বাড়ছে নোভেল করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। অন্যদিকে এই নয়া রোগ কোনদিকে গতি নেবে তা ভেবেই কূল পাচ্ছেন না পোলিশ জনতা। বিশেষজ্ঞরাও রীতিমতো চিন্তিত হয়ে পড়েছেন।

ইতিমধ্যেই পোল্যান্ডে শুয়োরদের মধ্যে এই সংক্রমণ কীভাবে ছড়াল তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। সাধারণ মানুষকেও শুয়োরের এই সংক্রমণ নিয়ে সচতেন করার কাজ করছে পোল্যান্ড সরকার।