কাবুল: বিশ্ব জুড়ে বেড়ে চলেছে করোনা আক্রান্তদের সংখ্যা। ভাইরাস আতঙ্কে ইতিমধ্যে একাধিক দেশে জারি করা হয়েছে লক ডাউনের। তারই মধ্যে জানানো হয়েছে কাবুলের জনপ্রিয় একটি প্যালেস কে কোভিড ১৯ আক্রান্তদের জন্য পরিনত করা হয়েছে আইসোলেশনে সেন্টারে।

ইতিমধ্যে আফগানিস্তান প্রশাসনের তরফে একাধিক পদক্ষেপ গ্রহন করা হয়েছে। আর সেই কারণেই এবারে এই দারুল আমান প্যালেসকে হাসপাতালে রূপান্তরিত করা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০০ বেড যুক্ত ঐতিহাসিক ওই প্যালেসটি সরকারি কাজের ক্ষেত্রে ব্যবহার করা হত। এছাড়া বিদেশ থেকে সম্মানীয় অতিথিদের ক্ষেত্রে থাকার জায়গা হিসেবে ব্যবহার করা হত। কিন্তু করোনা পরিস্থিতির কথা মাথাতে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী ফিরজোদ্দিন ফিরোজ জানিয়েছেন এই প্যালেসটি আপাতত আইসলেশন সেন্টার হিসেবে ব্যবহার করবেন স্বাস্থ্য কর্মীরা। ২০১৯ সালে এই প্যালেসটি নতুন করে তৈরি করা হয়েছিল।

দেশের করোনা আক্রান্তদের কথা ভেবে এবং স্বাস্থ্য কর্মীদের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে সরকারের তরফে একাধিক আইসোলেশন সেন্টার এবং স্বাস্থ্য কেন্দ্র তৈরি করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের মুখপাত্র অয়াহিদুল্লাহ মায়ার জানিয়েছেন সে দেশে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে ৯৯৩ পৌঁছে গিয়েছে। খুব তাড়াতাড়ি তা এক হাজার হয়ে যাবে। সাধারণকে বার্তা দিয়েছেন তারা যদি সরকারের নির্দেশ না মানে তাহলে তার ফলাফল খুব খারাপ হতে পারে। সাধারণ মানুষকে সচেতন হওয়ার বার্তা দিয়েছেন তিনি।

ইতিমধ্যে সে দেশে কার্ফু জারি করা হয়েছে। আর ইতিমধ্যে প্রশাসনের তরফে কার্ফু মেয়াদকাল আরও তিন সপ্তাহ বাড়ানো হয়েছে। আর সাধারণ মানুষ যাতে ঘরে থাকে তার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে ৩৩ জন আক্রান্ত রোগী সহ তিনজন ডাক্তার ইতিমধ্যে মারা গিয়েছেন। তবে ইতিমধ্যে ১৩১ জন সুস্থ হয়ে উঠেছেন। যার ফলে কিছুটা হলেও আশার আলো দেখছেন সে দেশের স্বাস্থ্য কর্মীরা।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প