কাবুল: ফের ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান। এখনও পর্যন্ত অন্তত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত হয়েছে অন্তত ৯০ জন।

রবিবার এই ভয়াবহ বিস্ফোরণ হয় আফগানিস্তানের ঘোর প্রদেশের ফিরোজ কোহায়। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজন। এখনও চলছে উদ্ধারকাজ। তাই হতাহতের সংখ্যা এখনও পুরোপুরিভাবে প্রকাশ করা হয়নি।

এদিন সকাল ১১ টা ১৫ মিনিট নাগাদ এই ভয়াবহ বিস্ফোরণ ঘটে। জানা গিয়েছে, যে এলাকায় একাধিক সরকারি অফিস ও আফগান পুলিশের দফতর রয়েছে, সেখানেই বিস্ফোরক বোঝাই বাসটিতে বিস্ফোরণ ঘটানো হয়।

প্রাথমিকভাবে বিস্ফোরণের চেহারা দেখে আত্মঘাতী বিস্ফোরণ বলে মনে করা হচ্ছে। বিস্ফোরণের পরই গোটা এলাকা ঘন কালো ধোঁয়ায় ঢেকে যায়। স্বাভাবিকভাবেই আতঙ্কিত হয়ে পড়েন আশেপাশের বাসিন্দারা।

গোটা এলাকা ঘিরে ফেলেছে নিরাপত্তারক্ষীরা। এখনও পর্যন্ত কোনও সংগঠন এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি।

আফগানিস্তানে বিস্ফোরণ অবশভ কোনও নতুন ঘটনা নয়। গত জুলাই মাসে ফের রক্তাক্ত হব কাবুল৷ কান্দাহারে পুলিশ হেডকোয়ার্টারে তালিবানি হামলায় নিহত হন ১২ জন৷ আহতের সংখ্যা ৮০ ছাড়িয়ে যায়৷

এর কিছুদিন আগেই, গত ১২ জুলাই আফগানিস্তানে আত্মঘাতী বোমা বিস্ফোরণে প্রাণ যায় ৫ জনের৷ পূর্ব আফগানিস্তানে একটি বিয়েবাড়ির অনুষ্ঠানে ওই ঘটনা ঘটে৷ জানা যায়, ঘটনাস্থলটি পাক সীমান্তের কাছেই৷ নানগারহার গভর্ণরের মুখপাত্র আত্তাউল্লাহ খোগইয়ানি এক সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে জানান, শুক্রবার সকাল ৮টা নাগাদ পাচিরাগামে এই বিস্ফোরণ হয়৷ ৫ জনের মৃত্যু হয়, আহতের সংখ্যা ৪০-এরও বেশি৷

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।