file pic

নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে দেশজুড়ে চলছে লকডাউন। এই অবস্থায় দেশের মানুষের আর্থিক সুবিধার জন্য একগুচ্ছ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। বিশেষ কিছু মানুষকে অগ্রিম পেনশনের ব্যবস্থা করে দেওয়া হচ্ছে।

কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী তিন কোটি মানুষকে তিন মাসের অগ্রিম পেনশন দিয়ে দেওয়া হবে। এপ্রিলের প্রথম সপ্তাহে এই পেনশন দেওয়া হবে বলে জানানো হয়েছে। মূলত বিধবা এবং শারীরিকভাবে অক্ষম অবসরপ্রাপ্ত মানুষদের জন্য এই ঘোষণা করা হয়েছে।

ন্যাশনাল সোশ্যাল অ্যাসিস্ট্যান্স প্রোগ্রাম’-এর আওতায় দরিদ্র বয়স্ক মানুষ, বিধবা এবং শারীরিকভাবে অক্ষম নাগরিকদের দেওয়া হয় মাসে মাসে। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের আওতায় রয়েছে এই স্কিম। ২.৯৮ কোটি মানুষ এই সুবিধা ভোগ করেন। তাদের ব্যাংক একাউন্টে সরাসরি জমা পড়ে যায় পেনশনের টাকা।

সেই তিন কোটি মানুষকে এপ্রিলের প্রথম সপ্তাহে তিন মাসের পেনশন দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

এই স্কিমের আওতায় থেকে ৭৯ বছর বয়সী দেড় মাসে ২০০ টাকা দেওয়া হয়। ৮০ বছরের উর্ধ্বে দেওয়া হয় মাসে ৫০০ টাকা। ৪০ থেকে ৭৯ বছর বয়সী বিধবা দেড় মাসে ৩০০ টাকা এবং ৮০ বছরের উর্ধ্বে ৫০০ টাকা দেওয়া হয়।

শারীরিকভাবে অক্ষম মানুষদের জন্য পেনশন বরাদ্দ মাসে ৩০০ টাকা, এক্ষেত্রেও ৮০ বছরের উর্ধ্বে দেওয়া হয় ৫০০ টাকা করে। এই পেনশন ছাড়াও অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১০০০ টাকা অতিরিক্ত দেওয়ার কথা ঘোষণা করেছেন, যা দুটি ভাগে ভাগ করে দেওয়া হবে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ