ফাইল ছবি

তিমিরকান্তি পতি, বাঁকুড়া: লোকসভা নির্বাচনে হাতির আক্রমণের আশঙ্কা দূর করতে বিশেষ উদ্যোগ নিল বাঁকুড়া জেলা প্রশাসন। মঙ্গলবার জেলাশাসক ও জেলা মুখ্য নির্বাচন আধিকারিক ডাঃ উমাশঙ্কর এস পুলিশ সুপার কোটেশ্বর রাওকে নিয়ে এক সাংবাদিক বৈঠক করেন৷

সেখানে তিনি বলেন, হাতির যাতায়াত ও অবস্থান রয়েছে এরকম ৪০০-র বেশি ভোট গ্রহণ কেন্দ্রগুলিতে বনদফতরের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হবে। বনকর্মীদের পাশাপাশি প্রশিক্ষিত হুলাপার্টির সদস্যরা ওই সময় সংশ্লিষ্ট এলাকা গুলিতে বিশেষ টহলদারি চালাবেন। আবাসিক হাতিদের নিয়ে তেমন কোন সমস্যা নেই। ওই সময় পরিযায়ী হাতি এলেও তাদের বিষয়ে বনদফতর সতর্ক রয়েছে বলে তিনি জানান।

তিনি আরও জানান, সপ্তদশ লোকসভা নির্বাচনে জেলার উত্তেজনা প্রবণ বুথগুলি চিহ্নিত করণের কাজ শুরু হয়েছে। এবার প্রায় এক হাজার মাইক্রো অভজার্ভার থাকবেন। পাশাপাশি ছ’শোর বেশি বুথে ব্রডকাস্টিং ক্যামেরা থাকবে। এবার বেশ কিছু বুথে সিসিটিভি ক্যামেরা লাগানো থাকবে বলে তিনি জানান। এছাড়াও জেলার সব ভোট গ্রহণ কেন্দ্রে পর্যাপ্ত পানীয় জল, শৌচাগার ও ছাউনি সহ বেশ কিছু প্রয়োজনীয় ব্যবস্থা থাকছে।

উল্লেখ্য, জেলার বিষ্ণুপুর, বাঁকাদহ, বড়জোড়া, সোনামুখী, বেলিয়াতোড় এলাকায় কয়েকটি আবাসিক হাতি রয়েছে। পাশাপাশি বারবার পরিযায়ী হাতির আক্রমণে ঘটনায় আতঙ্কিত এলাকার মানুষ। ইতিমধ্যে বেশ কিছু সম্পত্তিহানি ও চাষাবাদের ক্ষতির ঘটনা জানা গিয়েছে৷ পাশাপাশি সাম্প্রতিক সময়ে হাতির আক্রমণে কয়েকজনের মৃত্যুর ঘটনাও ঘটেছে। এই ঘটনায় স্থানীয় বাসিন্দারা যেমন আতঙ্কিত, তেমনি নির্বাচনের দিন বা তার পূর্ববর্তী ও পরবর্তী সময়ে হাতির আক্রমণ ঠেকাতে বিশেষ উদ্যোগী হয়েছে জেলা প্রশাসন ও বনদফতর।