ফাইল ছবি৷

স্টাফ রিপোর্টার, কলকাতা: অযোধ্যা মামলার রায়ের আগে কেন্দ্রের প্রশাসনিক তৎপরতাকে কটাক্ষ করলেন লোকসভার দলনেতা অধীর চৌধুরী।

শুক্রবার সংবাদমাধ্যমকে অধীর চৌধুরী বলেন, “অযোধ্যার রায় কি বিজেপি জেনে গিয়েছে? তাদের কার্যকলাপ তো তাই বলছে।অযোধ্যা রায় নিয়ে একটা ভয়, আতঙ্কের পরিবেশ সৃষ্টি করা হচ্ছে। দেশের মানুষ কি বলেছে তাঁরা রায় মানবেন না।” উল্লেখ্য, কংগ্রেস আগেই জানিয়ে দিয়েছে, অযোধ্যা নিয়ে শীর্ষ আদালত যা রায় দেবে, সেটিই মাথা পেতে নেওয়া হবে।

বৃহস্পতিবার রাতে রাজ্যের পুলিশ-প্রশাসনের কর্তাদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। লখনউয়ে প্রায় তিন ঘণ্টার ওই রিভিউ মিটিংয়ের পর মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, অযোধ্যা রায় পরবর্তী পরিস্থিতির মোকাবিলায় লখনউ ও অযোধ্যায় দু’টি হেলিকপ্টার প্রস্তুত রাখতে হবে। এ ছাড়া পুলিশ-প্রশাসনের প্রবীণ আধিকারিকদের গ্রামে গিয়ে হিন্দু ও মুসলিম উভয় সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে কথা বলার নির্দেশও দিয়েছেন তিনি। প্রয়োজনে স্পর্শকাতর এলাকায় রাতেও ক্যাম্প করে থাকতে হবে, নির্দেশ আদিত্যনাথের। এ ছাড়া সোশ্যাল মিডিয়াতেও কড়া নজর রাখার কথা বলেছেন তিনি।

কেন্দ্র বৃহস্পতিবারই সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে আলাদা করে নির্দেশিকা পাঠিয়েছিল। স্পর্শকাতর এলাকাগুলিতে পর্যাপ্ত নিরাপত্তা বাহিনী মোতায়েনের কথা বলা হয়েছিল ওই নির্দেশিকায়। পাশাপাশি অযোধ্যার জন্য ৪০০০ আধাসেনাও আগে ভাগেই পাঠিয়ে রেখেছে কেন্দ্র।

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা মানুষের কাছে আহ্বান জানিয়েছে, রায় যাই হোক না কেন শান্তি যেন বজায় থাকে।