ফাইল ছবি৷

নয়াদিল্লি: এনআরসি ইস্যুতে ফের কেন্দ্রকে তোপ দাগলেন লোকসভার কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী৷ এবার দেশের প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীকেই ‘উদ্বাস্তু’ বলে আক্রমণ করলেন তিনি।

প্রস্তাবিত নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা করে অধীর বলেছেন, অমিত শাহজি, নরেন্দ্র মোদীজি, আপনারা অনুপ্রবেশকারী। আপনাদের বাড়ি গুজরাতে, কিন্তু দিল্লি চলে এসেছেন। ‘আপ খুদ মাইগ্র্যান্ট হ্যায়’!

অমিত শাহ যখন দেশের উত্তরপূর্বের রাজ্যগুলির নাগরিক সমাজের সংগঠনগুলি, বিভিন্ন রাজনৈতিক দলের লোকজনের সঙ্গে নাগরিকত্ব (সংশোধনী) বিল নিয়ে কথাবার্তা চালাচ্ছেন, তখনই এই ইস্যুতে তোপ দাগলেন অধীর। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী গত শুক্রবার, শনিবার বৈঠক করেছেন এ ব্যাপারে। পরবর্তী বৈঠক ৩ ডিসেম্বর।

এর আগে তিনি রাজ্যসভায় জানিয়েছেন, পাকিস্তান, বাংলাদেশ বা আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে বৈষম্য, নির্যাতনের শিকার হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের ভারতের নাগরিকত্ব দিতে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রয়োজন।

নাগরিকত্ব (সংশোধনী) বিল, ২০১৬ লোকসভায় পাশ হয়েছে চলতি বছরের ৮ জানুয়ারি। ২০১৪-র ৩১ ডিসেম্বরের আগে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে ভারতে পালিয়ে আসা অ-মুসলিমদের ভারতের নাগরিকত্ব দেওয়াই উদ্দেশ্য বিলের।

জাতীয় নাগরিক পঞ্জির চূড়ান্ত খসড়া প্রকাশিত হওয়ার পর উদ্বেগের ছায়া নেমে এসেছে অসমে। দীর্ঘদিন এ দেশে বাস করা সত্ত্বেও তালিকায় ঠাঁই হয়নি ১৯ লক্ষ মানুষের। তা নিয়ে লাগাতার নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগে চলেছেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী।

এর আগে তিনি বলেছেন, ‘‘দেশ তো এখন ওদের দখলে। যেখানে মন চায় এনআরসি করুক। অসমের এনআরসি সামাল দিতে পারেনি। অন্য রাজ্যগুলিতেও গিয়ে দেখুক।’’ একই সঙ্গে তিনি বলেন, ‘‘পারলে‌ সংসদেও এনআরসি করুক কেন্দ্রীয় সরকার। আমার বাবা বাংলাদেশে ছিলেন। সে ক্ষেত্রে আমিও বহিরাগত।’’