স্টাফ রিপোর্টার, কলকাতা: যে চন্দ্রযানকে সামনে রেখে প্রধানমন্ত্রী নিজের ঢাক পেটাচ্ছেন, সেই ইসরোর বিজ্ঞানীর নাম বাদ তালিকা থেকে। সবাই নাকি বিদেশি! এন আর সি ইস্যুতে ফের নরেন্দ্র মোদীকে নিশানা করলেন বহরমপুরের সাংসদ তথা লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী।

মঙ্গলবার মুর্শিদাবাদে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বহরমপুরের পাঁচবারের সাংসদ বলেন,যে চন্দ্রযান নিয়ে দেশ গর্ব করছে, তারই বিজ্ঞানী জিতেন্দ্রনাথ গোস্বামী তালিকা অনুযায়ী ভারতের নাগরিক নয়!

যে সেনা নিয়ে শাসক দল কৃতিত্ব দাবি করে, সেই সৈন্য রাই অনেকে নাগরিক তালিকার বাইরে! কিন্তু সব চেয়ে আশ্চর্যের বিষয়, যাদের নাম বাদ পড়লো, তাদের কি হবে? কোথায় যাবে তারা? সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলছে না সরকার। অসমের জাতীয় নাগরিক পঞ্জিকরণ ইস্যুতে কেন্দ্রীয় সরকার এবং অসমের বিজেপি সরকারের বিরুদ্ধে প্রশ্ন তুলে দিলেন লোকসভার কংগ্রেস দলনেতা অধীররঞ্জন চৌধুরী।

তিনি বলেন, “ভারত সরকারের মন্ত্রীরা বাংলাদেশে গিয়ে বলে এলেন এনআরসি একেবারেই ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। কাউকে বাংলাদেশে পাঠানো হবে না। তাহলে যাঁদের নাম তালিকায় নেই, তাঁদের নিয়ে কী করা হবে? ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে? জেলে পোরা হবে? নাকি মাঠে-ঘাটে বসিয়ে রাখা হবে? এ ব্যাপারে সরকারের কোনও স্পষ্ট নীতি নেই।”একেবারে ল্যাজেগোবরে অবস্থা।

তিনি এ দিন মুর্শিদাবাদের মানুষকে আশ্বস্ত করে বলেন, “অনেকের মধ্যে আতঙ্ক তৈরির চেষ্টা হচ্ছে। কিন্তু এটা অসমের ব্যাপার। বাংলার সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।” তাঁর অভিযোগ, সাম্প্রদায়িক মেরুকরনকে তীব্র করতেই এই পথে হাঁটছে সরকার।