ফাইল ছবি

কলকাতা: টালা ব্রিজ বন্ধ পুরোপুরি বন্ধ হওয়ার আগে থেকেই অতিরিক্ত মেট্রো চালাচ্ছে মেট্রো রেল কর্তৃপক্ষ৷ আগামী ৮ ফেব্রুয়ারি থেকে আরও ৫ জোড়া মেট্রো চালানো হবে৷ নোয়াপাড়া পর্যন্ত যাবে ওই অতিরিক্ত মেট্রো৷

আজ, শুক্রবার রাত থেকেই বন্ধ করে দেওয়া হচ্ছে টালা ব্রিজ। যানবাহন তো বটেই, পথচারীরাও ব্যবহার করতে পারবেন না এই ব্রিজ। সাধারণ মানুষের যাতে কোনওরকম সমস্যা না হয়, তারজন্য সমস্তরকম ব্যবস্থা করবে প্রশাসন। শুক্রবার এই আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

৩১ জানুয়ারি শুক্রবার মাঝ রাত থেকেই পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে টালা ব্রিজ। যানবাহন তো বটেই, পথচারীরাও ব্যবহার করতে পারছেন না এই ব্রিজ। সাধারণ মানুষের যাতে কোনওরকম সমস্যা না হয়, তারজন্য সমস্তরকম ব্যবস্থা করবে প্রশাসন। এমনই আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সেদিন পুলিশ, পরিবহন, পূর্ত দফতর সহ বিভিন্ন দফতরের আধিকারিকদের নিয়ে নবান্নে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। তারপরই নিত্যযাত্রীদের পাশে প্রশাসন থাকবে বলে আশ্বস্ত করেন তিনি। পাশাপাশি সেদিন কলকাতা ট্রাফিক পুলিশের পক্ষ থেকে একটি টুইট করে টালা ব্রিজে যান চলাচল বন্ধের ঘোষণা করা হয়৷

পাশাপাশি বিকল্প রুটের কথা জানিয়েছে পুলিশ

উত্তরমুখী গাড়ি
চিত্তরঞ্জন অ্যাভিনিউ ধরে আসা বাস, মিনিবাস জেএম অ্যাভিনিউ-গিরিশ অ্যাভিনিউ-কেভিভি অ্যাভিনিউ দিয়ে লকগেট ফ্লাইওভার ধরে বিটি রোডে যাবে।

এপিসি রোড/ বিধান সরণি হয়ে যে সব গাড়ি যাবে, সেগুলি শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে ভূপেন বসু অ্যাভিনিউ থেকে ভি ভি অ্যাভিনিউ দিয়ে লকগেট ধরবে বিটি রোড ধরার জন্য। আবার শ্যামবাজার হয়ে উত্তরের গালিফ স্ট্রিট ধরে লক গেটের দিকেও যাওয়া যাবে।

সল্টলেক, ভিআইপি রোড, রাজারহাটগামী বাস-মিনিবাস যথারীতি বেলগাছিয়া রোড, বেলগাছিয়া সেতু দিয়ে যাবে।

দক্ষিণমুখী গাড়ি

দক্ষিণমুখী বাস বা মিনিবাস বিটি রোড, চিড়িয়ামোড় হয়ে দমদম রোড, সেভেন ট্যাঙ্ক, নর্দার্ন অ্যাভিনিউ, রাজা মণীন্দ্র রোড, মিল্ক কলোনি, বেলগাছিয়া রোড হয়ে শ্যামবাজার পৌছবে।

আরেকটি রাস্তা বিটি রোড, চিড়িয়ামোড়, পাইকপাড়া, রাজা মণীন্দ্র রোড, মিল্ক কলোনি, বেলগাছিয়া রোড হয়ে শ্যামবাজার যাবে।

দক্ষিণমুখী ছোট গাড়ি ওপরের রাস্তা ছাড়াও বিটি রোড, চিড়িয়ামোড়, খগেন চ্যাটার্জি রোড, কাশীপুর রোড, কেভিভি অ্যাভিনিউ, গিরিশ অ্যাভিনিউ, যতীন্দ্রমোহন অ্যাভিনিউ হয়ে চিত্তরঞ্জন অ্যাভিনিউ পৌঁছবে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ