অ্যাডিলেড: কেপ টাউনের পর অ্যাডিলডে ওভাল৷ বছর না-ঘুরতে ঘুরতেই ফের অস্ট্রেলিয়ান ক্রিকেটে বল বকৃতির ছায়া! বোলিং করার সময় পকেট থেকে কিছু বের করে বলের মধ্যে ঘষতে দেখা গিয়েছে অজি লেগ-স্পিনার অ্যাডাম জাম্পাকে৷ ভিডিও ফুটেজে এই দৃশ্য পরিষ্কার দেখা গিয়েছে৷ শুক্রবার অ্যাডিলেড ওভালে দক্ষিণ আফ্রিকার বিরদ্ধে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে অজি স্পিনারের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে৷

পারথে হৃত সম্মান কিছুটা হলেও পুনরুদ্ধার করল অ্যাডিলেডে। প্রথম ওয়ান ডে ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ল্যাজেগোবরে হওয়ার পর দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে ঘুরে দাঁড়াল ক্যাঙ্গারুবাহিনী। অ্যাডিলেডে ৭ রানে ম্যাচ জিতে ৭ ম্যাচ পর জয়ের সরণিতে ফিরল অজিরা।

আরও পড়ুন- জল্পনা উড়িয়ে এদেশে বিশ্বকাপ খেলতে আসছে পাকিস্তান

খেলার দুনিয়ার সব আপ ডেট-

কিন্তু অজিদের এই জয়ে কাঁটা হয়ে দেখা গিয়ে পারে জাম্পার অক্রিকেটীয় আচরণ৷ এই অজি লেগ-স্পিনার তাঁর পঞ্চম ওভারের শুরুতে নিজের প্যান্টের পকেটে হাত ঢুকিয়ে তার পর বল পালিশ লাগাতে দেখা যায়৷ এর ঠিক আগে গ্লেন ম্যাক্সওয়েলের কাছ থেকে হাত বাড়িয়ে কিছু একটা নিতে বা দিতে দেখা গিয়েছে৷ এতে সন্দেহ দানা বেঁধেছে৷ প্রশ্ন উঠতে শুরু করেছে ব্যানক্রফটের পর কি জাম্পা?

কারণ মার্চে কেপ টাউন টেস্টে এই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বল বকৃতির ঘটনা কলঙ্কিত করেছিল অস্ট্রেলিয়ান ক্রিকেটকে৷ যার জেরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হতে হয়েছে অজি ক্যাপ্টেন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফটকে৷ জাম্পা ও ম্যাক্সওয়েলের বিরুদ্ধেও বল বকৃতির অভিযোগ প্রমাণিত হলে অবধারিতভাবে নির্বাসনে যেতে হবে এই দু’জনকেও৷

সিরিজের প্রথম ম্যাচে ২০ ওভার বাকি থাকতে অস্ট্রেলিয়াকে ছ’ উইকেটে হারিয়েছিল প্রোটিয়াবাহিনী। সেই হারের দগদগে ক্ষত নিয়েই দ্বিতীয় ওয়ান ডে’তে মাঠে নেমেছিল ফিঞ্চ অ্যান্ড কোং। অ্যাডিলেডের পিচে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। ট্রেভিস হেড দ্রুত ৮ রানে ফিরে গেলেও শন মার্শের সঙ্গে দ্বিতীয় উইকেটে মূল্যবান ৫৪ রান যোগ করেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ২২ রানে মার্শ এবং ৪১ রানের দায়িত্বশীল ইনিংস খেলে আউট হন ফিঞ্চ।

তবে অজি ইনিংসকে টেনে নিয়ে যায় ক্রিস লিনের ৪৪ এবং অ্যালেক্স ক্যারের ৪৭ রানের ইনিংস। শেষদিকে অ্যাডাম জাম্পার ২২ এবং জোশ হ্যাজেলউডের অপরাজিত ১০ রান অস্ট্রেলিয়াকে ২৩১ রানের লড়াইয়ের পুঁজি দেয়। দক্ষিণ আফ্রিকার সবচেয়ে সফল বোলার কাগিসো রাবাদা ৫৪ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ