ইসলামাবাদ: জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি ক্রমশ যুদ্ধের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। এমনটাই মন্তব্য করলেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। ভারত-পাকিস্তানের মধ্যে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে, ‘দুর্ঘটনাবশত যুদ্ধ’ বেঁধে যেতে পারে, এমন আশঙ্কাই প্রকাশ করেছেন তিনি।

জেনিভায় রাষ্ট্রপুঞ্জ মানবাধিকার পরিষদের বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান যে তাঁর বিশ্বাস, যে কোনও রকমের সংঘাতের কী পরিণাম হতে পারে, তা ভারত পাকিস্তান উভয়েই জানে। এটা সত্ত্বেও ‘দুর্ঘটনাবশত যুদ্ধ’-এর সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে মন্তব্য করেন তিনি।

তাঁর মতে, এই পরিস্থিতি চলতে থাকলে, যে কোনও কিছু ঘটতেই পারে। তিনি আরও বলেন, রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদের হাই কমিশনার মিচেল বাচেলেত কাশ্মীর পরিদর্শন করার ইচ্ছাপ্রকাশ করেছেন।

মঙ্গলবারই, কাশ্মীর পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক তদন্তের দাবি তুলেছিলেন কুরেশি। জানান, এই বিষয়টি নিয়ে বাচেলেতের সঙ্গে তাঁর আলোচনা হয়েছে। তিনি হাই কমিশনারকে ভারত ও পাকিস্তান দু’দিকের কাশ্মীরই পরিদর্শন করার অনুরোধ জানিয়েছেন।

এদিন পাক বিদেশমন্ত্রী বলেন, বাচেলেতের উচিত দুদিকই পরিদর্শন করে যথাযোগ্য রিপোর্ট দেওয়ার। যাতে বিশ্ব জানতে পারে, সেখানে ঠিক কী পরিস্থিতি রয়েছে।

পাশাপাশি, ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে কাশ্মীর ইস্যুর সমাধান অসম্ভব বলেও জানিয়ে দেন কুরেশি। তিনি বলেন, এই পরিবেশে ও মানসিকতায় আমার মনে হয় না কোনও দ্বিপাক্ষিক আলোচনা হতে পারে।