স্টাফ রিপোর্টার, কলকাতা: বাংলায় রাজনৈতিক হিংসা নিয়ে নাম না করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফের তোপ দেগেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবার তার পাল্টা জবাব দিলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দোপাধ্যায়।

রবিবার একটি টুইটে অভিষেক ২০১৮ সালের ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর একট তথ্য তুলে ধরেই নিশানা করেন অমিত শাহকে।  অভিষেক লিখেছেন, “পশ্চিমবঙ্গের তুলনায় বিহার, ঝাড়খণ্ড ও মহারাষ্ট্রের সাম্প্রদায়িক ও রাজনৈতিক হিংসার ঘটনা অনেক বেশি ছিল।” ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য বলছে, ওই বছর পশ্চিমবঙ্গের থেকে প্রায় ৩১৫% বেশি রাজনৈতিক হিংসা ঘটেছে বিহারে, ২৪৫% বেশি ঝাড়খণ্ডে, ১৯৩% বেশি মহারাষ্ট্রে, ১৮০% বেশি মধ্যপ্রদেশে এবং ৫২% বেশি গুজরাতে। এরমধ্যে অধিকাংশই বিজেপি পরিচালিত রাজ্য।

অপরাধের রেকর্ড বৃদ্ধির তথ্য তুলে দেখিয়ে শাহকে অভিষেকের প্রশ্ন, ‘দেশের এই রাজ্যে কোন দল সরকার চালাচ্ছে?’

শনিবার অমিত শাহ বলেছেন, “বাংলায় রাজনৈতিক হিংসা চলছে। রোজ এই হিংসা বাড়ছে। এটা কেউ অস্বীকার করতে পারবে না। কোনও কোনও রাজনৈতিক দল এই হিংসায় মদত জোগাচ্ছে। এই পরিস্থিতিতে বদল আসা দরকার।” একুশে বাংলায় নিরঙ্কুশভাবে বিজেপি ক্ষমতায় আসবে বলেও চ্যালেঞ্জ ছুঁড়েছেন অমিত শাহ। রবিবার টুইট করে অভিষেক বার্তা দিলেন, একুশে বিজেপির মোকাবিলায় তাঁরাও প্রস্তুত।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।