অরুণাভ রাহারায়, কলকাতা: গুরুতর অসুস্থ অবস্থায় সাহিত্যিক অদ্রীশ বর্ধনকে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে ভরতি করা হল। বার্ধক্যজনিত নানা অসুস্থতার কারণে তাঁকে রবিবার হাসপাতালে ভরতি করা হয়। বর্ষিয়ান সাহিত্যিকের অসুস্থতার জন্য উদ্বিগ্ন সাহিত্যমহল।

জানা গিয়েছে, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে বৃহস্পতি বার জেনারেল বেড থেকে আইসিসিইউতে স্থানান্তরিত করা হয়েছে অদ্রীশ বর্ধনকে। চিকিৎসা সংক্রান্ত সহযোগিতার জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং এনআরএস কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞতা জানিয়েছেন সাহিত্যিকের পরিবার।

অদ্রীশ বর্ধনের বয়স হয়েছে ৮৬ বছর। অ্যাডভেঞ্চারের টানে জীবনে অনেক পেশার সঙ্গে যুক্ত ছিলেন। একটি প্রতিষ্ঠানের পারচেজ ম্যানেজারের পদ থেকে ইস্তাফা দিয়ে পুরোপুরি লেখার পথ বেঁছে নেন তিনি। গোয়েন্দা কাহিনী দিয়ে লেখালেখির শুরু করেন। তাঁর সৃষ্ট গোয়েন্দা ইন্দ্রনাথ রুদ্র ও মেয়ে গোয়েন্দা নারায়নী বিপুল জনপ্রিয়তা পেয়েছে।

বাংলা ভাষায় বিজ্ঞান, কল্পবিজ্ঞান, অতীন্দ্ৰিয় জগৎ অতিপ্রাকৃত, অনুবাদ ইত্যাদি লেখার ক্ষেত্রে অদ্রীশ বর্ধন অন্যতম স্বীকৃত নাম। ভারতের প্রথম কল্পবিজ্ঞান পত্রিকা ‘আশ্চর্য’ সম্পাদনা করেছেন তিনি। পত্রিকা, রেডিও, ফিল্ম ক্লাবের মাধ্যমে কল্পবিজ্ঞানকে আন্দোলন আকারে সংগঠিত করেন। পেয়েছেন একাধিক পুরস্কার।