কলকাতা: তিনি নিজে তো ঘরে বসে কাজ করছেন অথচ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বাইরে বেরিয়ে কাজ করতে হচ্ছে। আর সেটা দেখে মুখ্যমন্ত্রীর জন্য উদ্বেগ প্রকাশ করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি অর্থনীতিবিদের মুখ্যমন্ত্রীকে পরামর্শ সাবধানে থাকার । সম্প্রতি মুখ্যমন্ত্রী করোনা মোকাবিলা করতে গ্লোবাল অ্যাডভাইজারী কমিটি গঠন করেছেন।

আর সেখানে পরামর্শদাতা হিসেবে রাখা হয়েছে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে। ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে এদিন অভিজিৎ তার অভিমত জানিয়েছেন। তার বক্তব্য, অযথা আতঙ্কিত না হয়ে বরং সতর্ক থাকতে হবে। বাজারে যাতে সবাই মাস্ক পায় সেদিকে লক্ষ্য রাখার কথা বলেছেন। তিনি এদিন একটি প্রস্তাব দিয়েছেনছেন,বাজারে ঢোকার মুখে যদি কোন হাত ধোয়ার ব্যবস্থা করা যায়।

সে ক্ষেত্রে স্যানিটাইজার যদি নাও থাকে, সাবান ও জল দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা গেলেও কাজ হবে বলে তিনি মনে করছেন। তিনি সকলকেই মাস্ক পড়তে পরামর্শ দিয়েছেন এবং সেটা হাতে তৈরি মাস্ক হলেও চলবে বলে মনে করেন। সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে তার পরামর্শ গন্ডি কেটে যদি কাজ না হয় তাহলে ইট দিয়ে এলাকা ভাগের কথা বলেছেন। টেস্ট এবং করোনা ট্রাকিং-এর কাজের দিকটা আশা কর্মীদের দিয়ে করানোর কথা বলেছেন।

যেমন কোন অঞ্চলে একসঙ্গে বহু লোকের সর্দি কাশি হলে সে অঞ্চলের টেস্ট করাতে হয়। এবার সেখানে স্বাস্থ্যকর্মীরা যদি পৌঁছে যায় তাহলে এই রোগ ছড়ানো আটকে দেওয়া যায়। এইভাবে রিপোর্টিং স্ট্রাকচার গড়ে কাজ করার কথা বলেছেন। এইসব কথা ভিডিও কনফারেন্সিং মারফত আলোচনা হওয়ার সময় অভিজিৎ বিনায়ক এবং মুখ্যমন্ত্রীর উভয় উভয়ের স্বাস্থ্য সম্পর্কেও খোঁজ খবর নেন। আর তখনই অভিজিৎ উদ্বেগ প্রকাশ করে বলেছেন, “আমি তো ঘরের মধ্যে থেকে কাজ করছি। কিন্তু আপনাকে তো ঘুরতে হচ্ছে। আপনার জন্য চিন্তা হয়। আপনি সাবধানে থাকবেন।”