স্টাফ রিপোর্টার, কলকাতা: রাজ্যপাল জগদীপ ধনখড়ের পাশে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া সমালোচনা করলেন রাজ্যের বিরোধী দলনেতা আব্দুল মান্নান।

রাজ্যপালকে বিজেপির লোক বলে আক্রমণ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই মন্তব্যের তীব্র সমালোচনা করে আব্দুল মান্নান বলেন, “রাজ্যপালের বিরুদ্ধে এমন মন্তব্য করা একজন মুখ্যমন্ত্রীকে মানায় না। কিন্তু, মুখ্যমন্ত্রী কাউকে সম্মান করতে জানেন না।” মান্নান এও বলেন, “মুখ্যমন্ত্রী যে কাউকেই সম্মান করতে জানেন না তা আগে বহুবার প্রমাণ হয়ে গিয়েছে। দেশের প্রধানমন্ত্রী থাকাকালীন তিনি মনমোহন সিং ও অটলবিহারী বাজপেয়ীর মতো ব্যক্তিত্বের অপমান করেছেন। তাই রাজ্যপালের মতো সাংবিধানিক পদকে যে মুখ্যমন্ত্রী অমর্যাদা করবেন সেটাই স্বাভাবিক।”

সম্প্রতি ধনকড় রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার সমালোচনা করেছেন। তিনি বলেন, “সারা বিশ্বে আয়ুষ্মানের মতো যে প্রকল্পের প্রশংসা হচ্ছে, এখানকার সরকার তা গ্রহণ করছে না। সবকিছুতে রাজনীতি ঠিক নয়। এখানে সবকিছু নিয়ে রাজনীতি হয়। স্বাস্থ্যকে রাজনীতির ঊর্ধ্বে রাখা উচিত।” কটাক্ষের সুরে তিনি বলেন, “তিন মাসে তিন হাজার আবেদন পেলে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা কেমন তা বোঝাই যাচ্ছে”।

রাজ্যপালের এই প্রতিক্রিয়া প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে মুখ্যমন্ত্রী বলেন, “রাজ্যপাল প্রসঙ্গে আমি কোনও উত্তর দেব না। হি ইজ এ বিজেপি পার্টি ম্যান।”

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ