নয়াদিল্লি: দিল্লি নির্বাচনে ঝাড়ু ঝড়ে সাফ পদ্ম বাগান। বিজেপি শিবিরের রথী মহারথীরা এসেও টলাতে পারেননি আপ নায়ক অরবিন্দ কেজরীওয়ালের গদি। রবিবারই রামলীলা ময়দানে শপথ গ্রহণ করবেন তিনি। আর এরই মাঝে আপ দলের নেতার বার্তায় জোর জল্পনা। সারা দেশ জুড়ে সদস্য সংগ্রহ অভিযানে নামছে আম আদমি পার্টি। একথা জানিয়েছেন বিদায়ী মন্ত্রী গোপাল রাই। দেশজুড়ে আপ-এর বিস্তারের এটিই প্রথম পর্ব বলে মনে করছেন অনেকে।

সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে দিল্লির বিদায়ী কেজরিওয়াল সরকারের মন্ত্রী গোপাল রাই বলেছেন, ৯৮৭১০ ১০১০১ নম্বরে মিসড কল দিয়ে আপ-এর ‘দেশ গড়ার অভিযানে’ সামিল হতে পারেন দেশের মানুষ। পাশাপাশি তিনি জানিয়েছেন, পঞ্জাব-সহ বেশ কয়েকটি রাজ্যে আলাদা করে লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে আপ।

দলের ব্যাপ্তি বাড়ানোর ব্যাপারে রবিবার আপ-এর জাতীয় কর্মসমিতির বৈঠকে আলোচনা হতে পারে বলে জানিয়েছেন গোপাল রাই। তিনি বলেন, “রবিবারের মিটিংয়ের প্রধান এজেন্ডা হবে সারা দেশে প্রচুর পরিমাণে স্বেচ্ছাসেবক এবং পার্টি ক্যাডার নিয়োগ করা, যাতে রাষ্ট্রীয় স্তরে আমাদের সাংগঠনিক কাঠামো বৃদ্ধি পায়।”

বিজেপির জাতীয়তাবাদকে ‘নেগেটিভ’ আখ্যা দিয়ে তিনি বলেন, তারা পজিটিভ ন্যাশনালিজিমের জন্য লড়াই করবেন। আম আদমি পার্টি-র জোর গলায় প্রশংসা করে রাই বলেন, দিল্লিতে আপ-এর সফলতা সারা দেশের কাছে রোল মডেল হয়ে গিয়েছে।

উল্লেখ্য, দিল্লির নির্বাচনে ব্যাপক মার্জিনে জয় লাভ করেছে আম আদমি পার্টি(আপ)। ৭০টি আসনের মধ্যে ৬২টি আসনেই জয়লাভ করে অরবিন্দ কেজরীওয়ালের দল।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও