নয়াদিল্লি : বর্তমান সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি আধার কার্ড। যে কোনও ক্ষেত্রেই আধার নম্বর দেওয়া জরুরি। কিন্তু এই আধার নম্বর বা আধার কার্ড হারিয়ে গেলে খুবই সমস্যায় পড়েন সাধারণ মানুষ। এরই সঙ্গে হারিয়ে যেতে পারে আধার এনরোলমেন্ট স্লিপ। ফলে নম্বর পুনরুদ্ধার করা বেশ কঠিন হয়ে পড়ে।

কিন্তু জানেন কি, খুব সহজেই এই আধার নম্বর ফিরে পাওয়া যায়। তাও কয়েক মিনিটের মধ্যে। ইউআইডিএআই ওয়েবসাইটে এই বিষয়ে বিস্তারিত বিবরণ দেওয়া রয়েছে। আধার কার্ড বা নম্বর উদ্ধার করা খুব দ্রুত সম্ভব, যদি নথিভুক্ত হওয়া মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ডের যোগ থাকে।

সেক্ষেত্রে যে সব আধার কার্ড গ্রাহক সদ্য নাম নথিভুক্ত করিয়ে আধার কার্ড হাতে পেয়েছেন, তাঁরা কার্ড হারিয়ে ফেললে আবেদন করতে পারেন। সেক্ষেত্রে কাজে আসতে পারে নথিভুক্ত হওয়া ইমেল আইডি। আধার কার্ড হারিয়ে ফেললে যে সব নথি প্রয়োজন- কোনও নথি দরকার নেই আধার কার্ড পুনরুদ্ধার করার জন্য।

শুধু প্রয়োজন নিজের নথিভুক্ত হওয়া ঠিকানা, মোবাইল নম্বর ও ইমেল আইডি দেওয়ার। সেগুলি সঠিক ভাবে দেওয়া হলেই আধার নম্বর ফেরত পাওয়া সম্ভব। আধার নম্বর পুনরুদ্ধার করতে গেলে কোনও অর্থ দিতে হয় না। ইউআইডিএআই ওয়েবসাইট সেল্ফ সার্ভিস পোর্টাল। এখানে কোনও পরিষেবা পেতে কোনও অর্থ দিতে হবে না।

আধার কার্ড পুনরুদ্ধারের পদ্ধতি-— ১. ইউআইডিএআই ওয়েবসাইটে লগ ইন করতে হবে। এখানে একাধিক অনলাইন সার্ভিসের অপশন রয়েছে। ২. ‘Retrieve Lost UID/EID’ এই অপশনে ক্লিক করতে হবে। এর পরেই একটু নতুন পেজ ওপেন হবে। ৩. এর মধ্যে বেশ কয়েকটি অপশন আসবে। দুটি অপশনের মধ্যে থেকে বেছে নিতে হবে একটি।

অপশন দুটি হল Retrieve Aadhaar Number (UID) এবং Retrieve Aadhaar Enrolment Number (EID). ৪. এর পর নাম, ই মেল আইডি, বা মোবাইল নম্বর দিয়ে শূণ্যস্থান পূরণ করতে হবে। এরপর একটি ক্যাপচা (Captcha) আসবে ভেরিফিকেশনের জন্য।

৫. ‘Send OTP’ বাটনে ক্লিক করতে হবে। এরপর একটি ওটিপি আসবে নথিভুক্ত মোবাইল নম্বরে বা ইমেল আইডিতে। সেটিকেও দিতে হবে ওই পেজে। ৬. এরপর গ্রাহকের আধার কার্ড বা এনরোলমেন্ট নম্বর চলে আসবে মোবাইল নম্বর বা ই মেল আইডিতে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ