নয়াদিল্লি: আধার কার্ড সম্পর্কিত নয়া উদ্যোগ নিল কেন্দ্র সরকার। যার জেরে দারুণ লাভবান হবেন সাধারণ মানুষ। আধার কার্ডের ঠিকানা বদলানোর ক্ষেত্রে নিয়মে বদল আনল সরকার। পূর্বের কঠোর নিয়ম ঝেড়ে ফেলে নিয়ম কিছুটা শিথিল করল কেন্দ্র।

জানানো হয়েছে, শুধুমাত্র স্বঘোষণার মাধ্যমেই আধারে ঠিকানা বদল করা যাবে। খোলা যাবে ব্যাংক অ্যাকাউন্ট এবং অন্যান্য অর্থনৈতিক পদক্ষেপও নেওয়া যাবে। বুধবার কেন্দ্রীয় সরকারের তরফে গেজেটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আর্থিক দুর্নীতি নিয়মের সংশোধন ঘটিয়ে এই পরিবর্তন করা সম্ভব হয়েছে।

যারা কর্মসূত্রে নিজেদের বাড়ি ছেড়ে দূরে থাকেন, তাঁদের দাবি আধারে ঠিকানা বদল নিয়ে বহুক্ষেত্রেই নানান বিপত্তির সম্মুখীন হন তাঁরা। কর্মসূত্রে থাকা শহরে ব্যাংক অ্যাকাউন্ট খোলার ব্যাপারে তাঁদের নানান ঝামেলায় পড়তে হয় বলে দাবি। তাঁদের সুবিধার জন্যই নিয়মে পরিবর্তন কেন্দ্রের। শুধুমাত্র ওই ঘোষণাপত্র জমা দিলেই ঠিকানায় পরিবর্তন ঘটানো সম্ভব হবে।

এছাড়া অনেক সময় দেখা যায়, বিভিন্ন কাজের জন্য যারা বাইরে থাকেন তাঁদেরও নানান সমস্যার মুখোমুখি হতে হয়। ব্যাংক ও অন্যান্য জায়গায় কেওয়াইসি জমা দিতে গেলে সমস্যার মুখোমুখি হতে হয় অনেককে। অনেক সময়েই দেখা যায়, স্থায়ী ও কর্মসংস্থানের কারণে অস্থায়ী বসবাসের ঠিকানার মধ্যে পার্থক্য থেকে যায়। ফলে ঠিকানা বদলই পছন্দ করেন অনেকে। কিন্তু এতদিন সেক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াত কেন্দ্রীয় সরকারের কঠোর নিয়ম। এবার সেই নিয়ম শিথিল হওয়ায় খুশি আমজনতা।

এক ক্লিকেই ঠিক হবে আধার-প্যান কার্ডের ভুল, কীভাবে জেনে রাখুন-

আধার কার্ড বা প্যান কার্ডে যদি ভুল থাকে তাহলে তা ঠিক করার জন্য আর ঝামেলা পোহাতে হবে না। আয়কর দফতর সাধারণের সুবিধার্থে নিয়ে এল নতুন একটি ওয়েবসাইট যার মাধ্যমে আধার বা প্যান কার্ডের কোন ভুল সহজেই ঠিক করা যাবে। অনেকক্ষেত্রেই আধার কার্ড বা প্যান কার্ডে বেশ কিছু ভুল তথ্য চলে আসে। সেই ভুল ঠিক করতে মাথার ঘাম পায়ে ফেলতে হয়। কিন্তু আয়কর দফতরের সেই সমস্যার সমাধানের জন্য নতুন দুটি হাইপারলিঙ্ক চালু করল যার মাধ্যমে ঠিক করে দেওয়া যাবে ওই আধার কার্ড বা প্যান কার্ডের ভুল।

আধার কার্ডের সঙ্গে প্যান নম্বর যুক্ত করার জন্য ডিজিটাল ব্যবস্থা নিয়ে এসেছিল কেন্দ্র। বাড়িতেই বসেই তা কানেক্ট করার নয়া পদ্ধতি আনা হয়েছিল। এবার কেন্দ্রের ওই সাইটে আরও দুটি নতুন হাইপারলিঙ্ক যোগ করা হয়েছে।

যেখানে বলা হচ্ছে ‘লিঙ্ক টু কারেক্ট নেম’। এর ভিতরে গেলেই ওই দুই হাইপারলিঙ্ক মিলবে যার একটির মাধ্যমে ঠিক করা যাবে আধার কার্ড। একটির মাধ্যমে ঠিক করা যাবে প্যান কার্ড। আধার ঠিক করার জন্য হাইপার লিঙ্কটি হল https://www.onlineservices.nsdl.কম/paam/endUserRegisterContact.html ।

আধার ঠিক করার লিঙ্কটি হল-https://ssup.uidai.gov.ইন/ssup/  এখানে ক্লিক করলেই একাধিক অপশন আসবে। এরপর আপনি আধারে কি আপডেট করতে চাইছেন তা ঠিক করতে সংশ্লিষ্ট অপশনকে বেছে নিতে হবে। আর সেই মতো সংশ্লিষ্ট অপশন ক্লিক করে আপনি কি ঠিক করতে চাইছেন তা খুব সহজেই করে নিতে পারবেন।