নয়াদিল্লি: ৩০ সেপ্টেম্বরের তারিখ নির্দিষ্ট করে দিয়েছে কেন্দ্র। জানানো হয়েছে এই তারিখের মধ্যেই রেশন কার্ড ও আধার কার্ডের মধ্যে লিংক করানো প্রয়োজন। যদি তা না করা যায়, তবে ৩০শে সেপ্টেম্বরের পরে আর মিলবে না রেশন। ফলে দ্রুত এই সময়সীমার মধ্যেই রেশন কার্ড ও আধার কার্ডের লিংক করানো প্রয়োজন।

কেন্দ্রের উপভোক্তা বিষয়ক, খাদ্য সরবরাহ ও গণ বন্টন মন্ত্রক এই ইস্যুতে নির্দেশিকাও জারি করেছে। প্রতিটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের নাগরিকদের জন্য এই নির্দেশিকা বলবৎ করা হবে বলে জানানো হয়েছে। আধার নম্বরের সঙ্গে রেশন কার্ডের লিংক করানো না হলে রেশন কার্ড বাতিল করা হবে না। তবে সেটিতে আর রেশন পাওয়া যাবে না বলে জানিয়েছে মন্ত্রক।

অনলাইন বা অফলাইনে এই লিংক করানো যাবে বলে জানানো হয়েছে। এবার জেনে নিন কীভাবে রেশন কার্ড ও আধার কার্ডের লিংক করাবেন। রইল প্রয়োজনীয় কিছু তথ্য।

১. প্রথমে অফিশিয়াল আধার লিংকিং ওয়েবসাইটে যান।

২. ক্লিক করুন ‘Start Now’ অপশনে

৩. এরপর নিজের বাড়ির স্থায়ী ঠিকানা, জেলা ও রাজ্যের উল্লেখ করুন

৪. বেশ কয়েকটি অপশন এরপর আসবে। সেখানে রেশন কার্ড অপশনে ক্লিক করুন

৫. স্কিম বেছে নিন। রেশন কার্ডে সেই স্কিমের উল্লেখ রয়েছে।

৬. রেশন কার্ড নম্বর দিন। সেখানে আধার নম্বর, ই মেল, মোবাইল নম্বর দিন।

৭. একটি ওটিপি আসবে আপনার নথিভুক্ত করা মোবাইল নম্বরে।

৮. ওটিপি ওই পেজের নির্দিষ্ট জায়গায় বসান। সেখান থেকে একটি মেসেজ পাবেন নিজের মোবাইলে।

৯. এরপর ভেরিফিকেশনের পরে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিংক হয়ে যাবে।

অফলাইন প্রক্রিয়া

অফলাইনেও আধার নম্বরের সঙ্গে রেশন কার্ডের লিংক করানো যায়। এজন্য নিকটবর্তী রেশন অফিসে গিয়ে সংশ্লিষ্ট আধিকারিকের সঙ্গে কথা বলা প্রয়োজন। এজন্য বাড়ির প্রতিটি সদস্যের আধার কার্ডের জেরক্স প্রয়োজন। লাগবে পাসপোর্ট সাইজ ছবি এবং রেশন কার্ড। যদি ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের লিংক করানো না থাকে, তবে ব্যাংকের পাশবইয়ের প্রথম পাতার জেরক্স লাগবে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।