আবু ধাবি: ৫৫ বছরের খরা কাটিয়ে এশিয়ান কাপের প্রথম ম্যাচে জয় তুলে নিয়েছে ভারতীয় ফুটবল দল। টুর্নামেন্ট শুরুর আগে সুনীল ছেত্রী জানিয়েছিলেন, ‘এই ভারতীয় দলকে আটকানো টুর্নামেন্টে যে কোনও দলের কাছে চ্যালঞ্জ।’ ছেত্রীর সেই ভবিষ্যদ্বাণীকে মান্যতা দিয়েই প্রথম ম্যাচে থাইল্যান্ডকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে মেন ইন ব্লু। সেই ম্যাচে জোড়া গোল করে বর্তমান ফুটবলারদের মধ্যে দেশের হয়ে সর্বোচ্চ গোলের নিরিখে লিওনেল মেসিকে টপকে গিয়েছেন ভারতীয় ফুটবলের পোস্টার বয় সুনীল ছেত্রী।

আরও পড়ুন: মেসিকে টপকে রোনাল্ডোকে তাড়া সুনীল ছেত্রীর

ভারতীয় দলের এই পারফরম্যান্সে মুগ্ধ দেশ-বিদেশের নানা ফুটবলবোদ্ধারা। ইরান কোচ কার্লোস কুইরোজ ম্যাচের পর প্রশংসায় ভরিয়ে দিয়েছেন সুনীল অ্যান্ড কোম্পানিকে। তবে এখানেই থেমে থাকতে রাজি নয় ভারতীয় দল। বৃহস্পতিবার টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে ভারতের মুখোমুখি অপেক্ষাকৃত কঠিন প্রতিপক্ষ আয়োজক আরব আমিরশাহি। প্রথম ম্যাচে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ বাহরিনের সঙ্গে ১-১ গোলে শেষ করে টুর্নামেন্ট অভিযান শুরু হয়েছে তাদের। তাই দ্বিতীয় ম্যাচে ঘরের মাঠের প্রবল জনসমর্থনের সুবিধা নিয়ে জয়ে ফিরতে মরিয়া তারা।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় ইতিহাস গড়ায় বিরাট পুরস্কার বোর্ডের

ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৮ ধাপ এগিয়ে থাকা ইউএই-র বিরুদ্ধে নামার আগে তাই সাবধানী কনস্ট্যানটাইন। আয়োজকদের বিরুদ্ধে নামার আগে ছেত্রী নিজেও স্বীকার করে নিয়েছেন থাইল্যান্ডের থেকে আমিরশাহি অনেক কঠিন হার্ডলস। তাই আয়োজকদের বিরুদ্ধে ভালো ফলাফল ভারতীয় ফুটবলের জন্য আরও বড় অ্যাচিভমেন্ট হবে বলে মনে করেন টাইগারসদের আনঅফিসিয়াল কাপ্তান।

আরও পড়ুন: থাইল্যান্ডকে উড়িয়ে এএফসি এশিয়ান কাপে ইতিহাস ভারতের

তবে দ্বিতীয় ম্যাচের আগে কিছুটা অঙ্ক কষেই এগোতে চায় কনস্ট্যানটাইন ব্রিগেড। প্রথম ম্যাচ জিতে তিন পয়েন্ট নিয়ে আপাতত শীর্ষে সুনীলরা। অন্যদিকে প্রথম ম্যাচ ড্র করে এক পয়েন্ট নিয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে বাহরিন ও আয়োজক আমিরশাহি। তাই দ্বিতীয় ম্যাচে বড় জয় নয়, বরং স্বল্প মার্জিনে জয়ই দারুণ ফলাফল হবে ভারতের জন্য। নিতান্ত জয় না এলে কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে অন্তত ড্র করে মাঠ ছাড়তে চান ঝিঙ্গান-জেজেরা। সেক্ষেত্রে শীর্ষস্থান ধরে রেখে নক-আউট পর্বের দিকে আরও একধাপ এগিয়ে যাবে কনস্ট্যানটাইনের ছেলেরা।