ইসলামাবাদ: অর্থনৈতিকভাবে উন্নয়নশীল আর সামরিক ক্ষমতাসম্পন্ন ভারত এখন পাকিস্তানের জন্য সবথেকে বড় আতঙ্ক।  আর এর জন্যই নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থা নতুন করে সাজাতে হচ্ছে পাকিস্তানকে। এমনটাই বললেন, পাক সেনাবাহিনীর মুখপাত্র আসিম বাজওয়া। তিনি আরও বলেন, ভারতকে রুখতে সবরকমের চেষ্টা চালাচ্ছে পাকিস্তান।

বর্তমানে ভারতের প্রতিরক্ষা বাজেট ৫১ বিলিয়ন ডলার। আর তাতেই ঘুম উড়েছে পাকিস্তানের। অস্ত্র যুদ্ধে কিংবা লোকবলেও কোনোকিছুতেই পেরে উঠবে না। সোজা কথায় একরকম বাধ্য হয়েই ভারতের সঙ্গে প্রতিযোগিতা করে চলেছে পাকিস্তান। আদতে তেমন কোনও যোগ্যতা নেই। সম্প্রতি জার্মানির এক আন্তর্জাতিক মিডিয়ায় সাক্ষাৎকার দেওয়ার সময় আসিম বাজওয়া বলেন, পাকিস্তানের প্রতিরক্ষা ব্যবস্থা পুরোটাই ভারত-কেন্দ্রিক। সেই সাক্ষাৎকারেই তিনি বলেন, পাকিস্তানের নিরাপত্তায় ভারত সবথেকে বড় ‘থ্রেট’ বলেই এই অবস্থা। সেইসঙ্গে পাকিস্তানের দিকে কেউ সাহায্যের হাত বাড়িয়ে দেয় না বলেও আক্ষেপ করেছেন তিনি।

আরও পড়ুন-

‘রাশিয়ার ক্ষমতাকে প্রতিহত করার ক্ষমতা নেই ন্যাটোর’

৪,৫৮৭ কাশ্মীরিকে অস্ত্র প্রশিক্ষণ দিচ্ছে পাকিস্তান!

তালিবান নেতা মোল্লা আখতার মনসুরকে মারতে আমেরিকা যে ড্রোন হামলা চালিয়েছিল, তা নিয়েও ক্ষোভ প্রকাশ করেন বাজওয়া। বন্ধু দেশ হওয়া সত্ত্বেও না জানিয়ে কেন এমন হামলা চালানো হল তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। তাঁর মতে সন্ত্রাসবাদ রুখতে সবরকম চেষ্টা করে চলেছে পাকিস্তানের সেনাবাহিনী। কিন্তু পশ্চিমের দেশগুলি বারবার পাক আর্মির ব্যর্থতার দিকটিই তুলে ধরছে। এটা অত্যন্ত আফসোসের বলে মনে করেন বাজওয়া।