কলকাতা: পুজো এলেই চাপ বাড়ে পুলিশ কর্তাদের। প্যান্ডেলে দর্শনার্থীদের ভিড় সামলানো থেকে শুরু করে রাস্তায় ট্রাফিক নিয়ন্ত্রণ। একটা ভীষণ রকম চাপের মধ্যে দিয়ে সপ্তাহটা কাটান পুলিশ কর্তারা। তার সঙ্গে যোগ হয় অপরাধমূলক কাজ সংক্রান্ত তদন্ত। সব মিলিয়ে প্রায় নাভিশ্বাস উঠে যায় তাদের। এবার তার সঙ্গেই যুক্ত হল মহিলা সুরক্ষার বিষয়টি।

রবিবার শরৎ সদনে হাওড়া সিটি পুলিশের কর্তাদের সঙ্গে শহরের পুজো কমিটির কর্তাদের সঙ্গে একটি বৈঠক হয়। সেই অনুষ্ঠানে হাজির ছিলেন সমবায়মন্ত্রী অরূপ রায়, প্রাক্তন মেয়র ডাঃ রথীন চক্রবর্তী, হাওড়ার নগরপাল গৌরব শর্মা সহ আরও অনেক বিশিষ্টজন।

সেই অনুষ্ঠানে গাইড ম্যাপের উদ্বোধন করে মন্ত্রী অরূপবাবু বলেন, ‘‌পুজোর ক‌টা’দিন সকলেই আনন্দে মেতে উঠুন’ এরই সঙ্গে মোবাইল অ্যাপটির উদ্বোধন করে পুলিশ কমিশনার গৌরব শর্মা জানান, গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ ফোনে ইনস্টল করা যাবে। ২০ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত তথ্য আপলোড হয়ে যাবে ওই অ্যাপে।

এবারে তাই পুজো উপলক্ষে হাওড়া পুলিশের তরফ থেকে একটা অ্যাপের সূচনা করা হল। যেখানে থাকবে হাওড়ার ১০২৪ টি পুজো সংক্রান্ত সকল তথ্য। যার ফলে সমস্যার মধ্যে পরবেন না কোন দর্শনার্থী। তার সঙ্গে থাকবে এক বিশেষ সুবিধা। শহরের উমারা যাতে অসুরদের থেকে নিরাপদে থাকতে পারেন এবং খুশি মনে পুজোর আনন্দ উপভোগ করতে পারেন সেই কারণে পুলিশের তরফ থেকে নেওয়া হল এই বিশেষ তৎপরতা।

পুজো সংক্রান্ত তথ্য ছাড়াও থাকবে ওই দিনগুলোতে কেউ যদি শ্লীলতাহানি বা ইভটিজিংয়ের শিকার হয় তাহলে এই অ্যাপে একটি বিশেষ বাটন টিপলেই হাওড়া সিটি পুলিশের কন্ট্রোল রুমে অভিযোগকারীর ফোন নম্বর ও লোকেশন ফুটে উঠবে।