কলকাতা: আগামী চব্বিশ ঘণ্টায় পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে চলেছে এবং তা দ্রুত শক্তিশালী হয়ে উঠবে বলেই জানাচ্ছে মৌসম ভবন।

পাশাপাশি এও জানা গিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে  তৈরি হওয়া এই নিম্নচাপ ক্রমশ পশ্চিম এবং উত্তর-পশ্চিমে যাবে পরবর্তী ২৪ ঘণ্টায় আরও শক্তিশালী হবে।

ইতিমধ্যেই অস্বস্তিকর গরমের পর রবিবার সন্ধ্যায় ব্যপক বৃষ্টির পরে ফের সোমবার বৃষ্টি শুরু হয়েছে কলকাতা সহ লাগোয়া বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়েছে।

আবহবিদরা জানিয়েছেন, মধ্যপ্রদেশের নিম্নচাপটি উত্তরপ্রদেশে সরে দুর্বল হবে। তার পরই বঙ্গোপসাগরে সক্রিয় হবে মৌসুমি বাতাসের প্রবাহ। তার মধ্যে ৮ জুন নাগাদ মায়ানমার উপকূলের কাছে নতুন নিম্নচাপটির উদয় হওয়ার কথা। সেটি কতটা শক্তিশালী হয়, কোন পথে এগোয়, তার উপর নির্ভর করবে বাংলার বর্ষা-ভাগ্য।

নিম্নচাপ ওডিশা-অন্ধ্র উপকূলের দিকে এগোলে বাংলার ঝুলিতে বেশি কিছু জুটবে না। সেক্ষেত্রে দক্ষিণবঙ্গ তো বটেই, উত্তরবঙ্গেও বর্ষার আগমন পিছিয়ে যেতে পারে। আবার নিম্নচাপ বাংলাদেশ, বাংলা লাগোয়া উপকূলের দিকে এগিয়ে এলে বৃষ্টিও হবে বেশি আবার তার ধাক্কায় মৌসুমি বাতাসও ঢুকে যেতে পারে।

রবিবার হঠাত বৃষ্টির পরে জানা গিয়েছে, আমফানের পর এই মরসুমে সর্বাধিক বৃষ্টি হল শহরে। এমনটাই জানিয়েছে কলকাতাস্থিত আলিপুর আবহাওয়া দফতর।

মৌসম ভবন জানিয়েছে, মঙ্গলবারের মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপ বাংলা দিয়ে স্থলভাগে ঢুকলে এসপ্তাহেই রাজ্যে বর্ষা ঢুকে পড়তে পারে। তবে সেই নিম্নচাপ ওড়িশা হয়ে ঢোকারও সম্ভাবনা ওড়াচ্ছে না মৌসম ভবন। রাজ্যে বর্ষা ঢোকার অনুকূল পরিস্থিতি তৈরি বলে মনে করছেন আবহবিদরা। আবহবিদরা জানাচ্ছেন, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

বঙ্গোপসাগরের মৌসুমি বায়ু ক্রমেই সক্রিয় হচ্ছে। আগামী ২-৩ দিনের মধ্যে উত্তর-পূর্ব ভারতের কিছু অংশেও প্রাক-বর্ষার বৃষ্টি শুরু হয়ে যাবে। এরাজ্যের ক্ষেত্রে সাধারণত বর্ষা আগে উত্তরবঙ্গে আসে, তার পর বর্ষার বৃষ্টি শুরু হয় দক্ষিণবঙ্গে। সবকিছু ঠিকঠাক চললে আগামী রবিবারের মধ্যেই তরাই-ডুয়ার্সে বর্ষা ঢুকে পড়ার কথা।

তবে অস্বস্তিকর গরমে এইটুকু বৃষ্টিতে কিছুতেই কাজ হচ্ছে না। সাময়িক স্বস্তি দিলেও তা দীর্ঘস্থায়ী হচ্ছে না। তাই বর্ষার অপেক্ষায় যারা রয়েছেন তাঁদের জন সুখবর দিচ্ছে ইন্ডিয়ান মিটিরিওলজিক্যাল ডিপার্টমেন্ট।

Proshno Onek II First Episode II Kolorob TV