তিমিরকান্তি পতি, বাঁকুড়া: বৃহস্পতিবার ভোরে বাঁকুড়ার সারেঙ্গার চিংড়া-রাবনবাঁধ এলাকা থেকে একটি পূর্ণ বয়স্ক হরিণ উদ্ধার হয়। এদিন সকালে ওই এলাকার একটি সরষে ক্ষেতের তারের বেড়ায় হরিণটিকে আটকে থাকতে দেখে স্থানীয় বাসিন্দারা বন দফতরে খবর দেন। পরে বনকর্মীরা গিয়ে হরিণটিকে উদ্ধার করে নিয়ে যান।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন ভোরে ওই সরষে ক্ষেতে যান জমিমালিক। তিনিই প্রথম হরিণটিকে তাঁরই দেওয়া বেড়ায় আটকে থাকতে দেখেন। পরে পূর্ণবয়স্ক ওই হরিণটিকে বেড়া থেকে ছাড়িয়ে তিনি তাঁর বাড়িতে নিয়ে যান। এদিকে, হরিণ উদ্ধারের খবর ছড়িয়ে পড়তেই প্রচুর মানুষ সেখানে ভিড় করেন। খবর দেওয়া বনদফতরেও।

পরে বনদফতরের পিরলগাড়ি মোড় বিটের বনকর্মীরা এসে ওই হরিণটিকে উদ্ধার করে নিয়ে যান। এলাকাবাসীর অনুমান, সম্ভবত খাবারের সন্ধানে পাশের পশ্চিম মেদিনীপুরের লালগড়ের জঙ্গল থেকে ওই হরিণটি এই এলাকায় চলে আসে। কিন্তু রাতের অন্ধকারে জমির বেড়ায় আটকে যাওয়ায় আর গন্তব্যে ফিরে যেতে পারেনি।

স্থানীয় বাসিন্দা অরুপ কুণ্ডু জানান, এদিন ভোরে বৃষ্টি থামার পর সরষে ক্ষেতে গিয়ে দেখেন তারের বেড়ায় শিং আটকে রয়েছে একটি হরিণের। পরে তিনি হরিণটিকে উদ্ধার করে বাড়িতে নিয়ে যান। হরিণটিকে বনদফতরের হাতে তুলে দেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

অন্যদিকে, বনদফতরের তরফে জানানো হয়েছে, উদ্ধার হওয়া হরিণটিকে আপাতত প্রাণী চিকিৎসকের তত্বাবধানে রাখা হবে। হরিণটি সুস্থ হলে তাঁকে ফের গভীর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে দায়িত্বপ্রাপ্ত এক বনাধিকারিক জানিয়েছেন।