কলকাতাঃ  রাজ্য সরকারি কর্মীদের জন্যে সুখবর। বিশেষ করে আদিবাদী কর্মীদের জন্যে অবশ্যই ভালো খবর। আগামী সোমবার অর্থাৎ ৯ সেপ্টেম্বর ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। করম পুজো উপলক্ষে সংশ্লিষ্ট সম্প্রদায়ের রাজ্য সরকারি কর্মীদের জন্যে এই ছুটি ঘোষণা করা হয়েছে। পূর্ণ দিবস এই ছুটি ঘোষণা করা হয়েছে।

ইতিমধ্যে অর্থ দফতরের তরফে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেখানে পরিস্কারভাবে ছুটির কথা বলা হয়েছে। নির্দেশেকা অনুযায়ী, নবান্ন, মহাকরণের পাশাপাশি স্থানীয় প্রশাসন, বিধিবদ্ধ সংস্থা, পুরসভা, অধীনস্থ সংস্থা এবং রাজ্যের নিয়ন্ত্রণে থাকা সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে এই নির্দেশ কার্যকর হবে।

শুধুমাত্র এই সমস্ত কর্মীরাই নয়, চা-বাগানে কর্মরত আদিবাসী সম্প্রদায়ের জন্যও এই দিনটি ছুটি বলে ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, রাজ্যে পালাবদলের পর থেকেই রাজ্য সরকারি কর্মীদের ছুটির তালিকা বেড়েছে। তালিকায় যুক্ত হয়েছে জামাইষষ্ঠী, লক্ষ্মীপুজো সহ একাধিক উৎসব-পার্বন। এবার আদিবাসীদের এই পবিত্র করম পুজোর দিনটিকেও ছুটির দিন বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সরকারের এই সিদ্ধান্তে খুশি এই সম্প্রদায়ের সরকারি কর্মীরা। অন্যদিকে, ক্রমশ ক্ষোভ বাড়ছে রাজ্য সরকারি কর্মীদের অন্য অংশে। স্যাটের নির্দেশের পরেই কেন্দ্রীয় হারে ডিএ দেওয়া নিয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি রাজ্য প্রশাসনের তরফে। আর ছুটির তালিকা ক্রমশ লম্বা হচ্ছে বলে অভিযোগ রাজ্য সরকারি কর্মীদের একাংশের।