স্টাফ রিপোর্টার, কলকাতা: গত তিন সপ্তাহে প্রায় দেড়শোটি সমস্যা সমাধানের আবেদন এসেছে তাঁর কাছে। তারমধ্যে ৯০ শতাংশ আবেদনই তিনি পূরণ করে দিয়েছেন। বুধবার নাগরিকদের সঙ্গে ফোনে কথা বলার পর একথা জানান মহানাগরিক ফিরহাদ হাকিম।

সাধারণ মানুষের সমস্যা শুনতে পয়লা জুলাই থেকে ‘টক টু মেয়র’ অনুষ্ঠান চালু করেছেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম। প্রতি বুধবার বিকেল চারটে থেকে পাঁচটা-এক ঘণ্টা নাগরিকদের সঙ্গে সরাসরি কথা বলছেন তিনি। ১৮০০৩৪৫১২১৩-এই টোল ফ্রি নম্বরটিতে ফোন করলে ফোন ধরছেন খোদ মেয়র। মন দিয়ে শুনছেন ১৪৪টি ওয়ার্ডের বাসিন্দাদের রোজের সমস্যার কথা।

রুটিন অনুযায়ী আজ, বুধবার নাগরিকদের ফোন কল নেন মেয়রের। এদিন ৩৫ টি কল রিসিভ করেছে মেয়র। গত তিন সপ্তাহের মতো এদিনও বিপদজনক বাড়ি, পানীয় জল ও নিকাশির সমস্যার কথা নাগরিকদের থেকে শুনেছেন মেয়র। কেউ বিধবা ভাতা আবার কেউ স্থানীয় পার্কের সোন্দর্যায়নের আবেদন করেন। প্রত্যেককেই দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন মেয়র।

এমনকি, এদিন অন্য জেলা থেকেও ভিন্ন ভিন্ন সমস্যা নিয়ে মেয়রকে ফোন করেছিলেন অনেকে। তাঁদেরকে নিজের ব্যাক্তিগত নম্বর দিয়েছেন মেয়র। সেই নম্বরে এসএমএস করে সমস্যার কথা জানাতে বলেছেন।

কিন্ত গত তিন বুধবার ধরে যে সমস্যাগুলো তিনি নাগরিকদের থেকে শুনেছেন সেগুলো কতটা সমাধান করা সম্ভব হয়েছে? সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে মেয়র বলেন, পুরসভা সংক্রান্ত সমস্যাগুলোর 90 শতাংশ সমাধান হয়ে গিয়েছে। তবে বাড়িওয়ালা-ভাড়াটিয়া সমস্যা নিয়ে যে কলগুলি তাঁর কাছে এসেছে, সেই সমস্যাগুলো সমাধানে তিনি অপারগ।