নয়াদিল্লি: এসবিআই ব্যাংক কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী প্রার্থীদের দ্রুত আবেদনের জন্য জানানো হয়েছে। মূলত ৮৫০০ apprentices পদের নিয়োগের জন্য এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহী প্রার্থীদের দ্রুত আব্দেওনের জন্য জানানো হয়েছে। আবেদনের শেষ তারিখ ১০.১২.২০২০। ৩ বছরের জন্য apprentices ট্রেনিং এর জন্য এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

মোট শূন্য পদ রয়েছে ৮৫০০ টি। তার মধ্যে সংরক্ষিত এদের ক্ষেত্রে ৩৫৯৫ তফসিলি জাতিদের জন্য ১৩৮৮ তফসিলি উপজাতিদের ক্ষেত্রে ৭২৫ এছাড়া বাকিদের জন্য আসন সংরক্ষিত রয়েছে।

গুজরাতে রয়েছে ৪৮০ ই আসন, অন্ধ্র প্রদেশে ৬২০ কর্ণাটকে ৬০ মধ্য প্রদেশে ৪৩০ ছত্তিসগড়ে ৯০ পশ্চিমবঙ্গে ৪৮০ ওড়িশাতে ৪০০ হিমাচল প্রদেশে ১৩০ হরিয়ানাতে ১৬২ পঞ্জাবে ২৬০ তামিলনাড়ুতে ৪৭০ পন্ডিচেরিতে ৬ দিল্লিতে ৭ এছাড়াও অন্যান্য রাজ্যে একাধিক শূন্য পদ রয়েছে। এই পদে আবেওনের জন্য প্রার্থীদের কমপক্ষে স্নাতক হতে হবে।

নির্দিষ্ট রাজ্য থেকে আবেদন করা প্রার্থীদের সেখানকার স্থানীয় ভাষা জানতে হবে। লিখতে পড়তে এবং বলতে জানতে হবে। প্রার্থীদের বয়স ২০ থেকে ২৮ বছরের মধ্যে হবে। প্রার্থীরা প্রথম বছরে ১৫ হাজার মাসিক, পরের বছরে ১৬ হাজার মাসিক এবং তার পরের বছরে ১৯ হাজার মাসিক বেতন পাবে।

নিয়ম মাফিক তফসিলি জাতি এবং উপজাতিদের বয়সের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। বিস্তারিত জানার জন্য www.sbi.co.in এই ওয়েবসাইটে চোখ রাখতে হবে। প্রার্থীদের আবেদন ফি বাবদ ৩০০ টাকা দিতে হবে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।