প্রতীকী ছবি

নয়াদিল্লি : তাঁরা লড়ছেন মারণ করোনা ভাইরাসের সঙ্গে। সুস্থ করে তুলছেন একের পর এক রোগি। অথচ তাঁদের নিজেদেরই জীবন বিপন্ন। প্রতিদিন করোনা সংক্রমণের আতঙ্ক নিয়ে কাজ করছেন তাঁরা। কারণ তাঁদের জন্য কোনও নির্দিষ্ট স্বাস্থ্য পরিকাঠামো নেই। নয়াদিল্লির হামদর্দ হাসপতালে চিকিৎসকরা পিপিই কিট, মাস্ক পেলেও, নার্সরা বঞ্চিতই রয়ে গিয়েছেন বলে অভিযোগ। এই অভিযোগ সামনে এনে বিক্ষোভ দেখাতেই বহিষ্কার করা হল ৮৪জন নার্সকে।

যুক্তি দেখানো হল, যে শেষ হয়ে গিয়েছে তাঁদের চুক্তির মেয়াদ। তবে নার্সদের দাবি তাঁরা নিজেদের জন্য সুষ্ঠু পরিকাঠামো দাবি করেছিলেন। যেভাবে করোনা ভাইরাসের বিরুদ্ধে তারা লড়ছেন, সেখানে নূন্যতম পরিকাঠামো তাঁদের দেওয়া হয় না। তাঁরা পিপিই কিট পান না।

২৫দিন ধরে ব্যবহার করার জন্য তাঁদের দেওয়া হয় মাত্র পাঁচটি মাস্ক, তাও সেগুলি সার্জিক্যাল মাস্ক, এন ৯৫ নয়। হাসপাতালে নার্সদের খাওয়ার জন্য প্রয়োজনীয় পানীয় জলটুকু পর্যন্ত নেই বলে অভিযোগ করেছেন তাঁরা। টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে ওই হাসপাতালের বেশিরভাগ নার্সই এই অভিযোগ করেছেন।

অথচ অভিযোগ করার পরেই তাঁদের চাকরি চলে গিয়েছে। কোনও নোটিশও দেওয়া হয়নি তাঁদের। এছাড়াও তাঁদের অভিযোগ বেশ কয়েকজন নার্সের কোভিড টেস্ট করাতে গিয়ে নিজেদেরই টাকা দিয়ে তা করাতে হয়েছে। এক নার্স টাইমস অফ ইন্ডিয়াকে জানান, তিনি নিজে করোনা আক্রান্ত হয়েছেন।

ওই হাসপাতাল তাঁর দায়িত্ব নিতে চায়নি। হোম আইসোলেশনে থেকে তিনি চিকিৎসা করাচ্ছেন। তাঁকেও বরখাস্ত হওয়ার চিঠি ধরিয়েছে ওই হাসপাতাল বলে খবর। দিল্লি এনসিআরইউনাইটেড নার্সেস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে চিঠি দিয়ে গোটা ঘটনা জানানো হয়েছে।

তবে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই নার্সদের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁরা অহেতুক বিষয়টি নিয়ে জলঘোলা করছেন। এদিকে, গোটা দেশ জুড়ে বাড়ছে করোনা সংক্রমণ। করোনা আক্রান্তের সংখ্যায় ভারত ক্রমশ অন্যান্য দেশকে পিছনে ফেলে দিচ্ছে।

প্রায় ১০ লক্ষের কাছাকাছি পৌঁছে গেল ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা। শেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ২৯০০০, যা এখনও পর্যন্ত সর্বাধিক।

ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৯.৩৬ লক্ষে পৌঁছে গিয়েছে। মৃতের সংখ্যা মোট ২৪,৩০৯। গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ৪৯৮ জন। নতুন করে করোনায় মৃত্যু হয়েছে ৫৫৩ জনের। সব মিলিয়ে মঙ্গলবার সকাল পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া আপডেট অনুযায়ী দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৯ লক্ষ ৬ হাজার ৭৫২। দেশে করোনায় মৃত বেড়ে ২৩ হাজার ৭২৭।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ