পাটনা: দিল্লির নিজামউদ্দিনের ধর্মীয় জমায়েতে বিহার থেকে ৮১ জন অংশগ্রহণ করেছিলেন। বুধবার এমন তথ্যই সামনে এনেছে বিহার সরকার।

রাজ্য সরকারের মুখ্য স্বাস্থ্যসচিব সঞ্জয় কুমার জানিয়েছেন ৩০ জনকে চিহ্নিত করা হয়েছে যারা নিজামুদ্দিনের ধর্মীয় জমায়েতে গিয়েছিলেন।

শেষ দুদিনে নিজামুদ্দিন করোনা বিতর্কের কেন্দ্রবিন্দু হয়ে উঠলেও জানুয়ারির ৩০ তারিখ প্রথম করোনা আক্রান্তের খোঁজ পেয়েও ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখ নরেন্দ্র মোদী আমেরিকা তঘেকে ডোনাল্ড ট্রাম্পকে ডেকে এনে নমস্তে ট্রাম্প অনুষ্ঠান করিয়েছেন। সঙ্গে এসেছিলেন ৩০০ জনের বেশি বিদেশি।

যদিও বিহার সরকারের তরফে জানানো হয়েছে, যে ৩০ জনকে চিহ্নিত করা হয়েছে তাঁরা বাদ দিয়ে বাকি ৫১ জন ব্যাক্তিদেরও চিহ্নিত করার প্রক্রিয়া শুরু হয়েছে। রাজ্য সরকার ওই ব্যাক্তিদের খুঁজে বের করতে সবরকম চেষ্টা শুরু করেছে।

সঞ্জয় কুমার জানিয়েছেন, ১৭ জন পাটনা থেকে এবং ১৩ জন বক্সার থেকে অংশগ্রহণ করেছিলেন মার্কাজে এবং তাঁদের চিহ্নিত করা হয়েছে। রাজ্য সরকারের তরফে টেস্ট করাণ হয়েছে সকলকে।

মুখ্য স্বাস্থ্যসচিব সঞ্জয় কুমার বলেছেন, “৩০ জনকে চিহ্নিত করা হয়েছে এবং আর পরীক্ষা চলছে। সাম্পেল নেওয়া হয়েছে এবং টেস্টের জন্য পাঠানো হয়েছে”।

নীতিশ কুমার সরকার দ্রুত পদক্ষেপ নিয়েছে। শুধু তাই নয়, মার্চ মাসের ১৮ তারিখের পরে যারা বিদেশ থেকে ভারতে এসেছেন তাঁদের প্রত্যেকের পরীক্ষা হবে।

দিল্লির নিজামুদ্দিন মার্কাজে হয়েছিল এক বড়সড় জমায়েত। আর সেখানে এসেছিলেন বহু বিদেশি। সেখান থেকে একের পর এক করোনা সংক্রমণের খবর আসতে শুরু করেছে, যা রীতিমত উদ্বেগের। ইতিমধ্যেই জোরকদমে খোঁজ খবর শুরুব হয়েছে সব রাজ্যে।

গত ৩৬ ঘণ্টা মার্কাজ থেকে ২৩৬১ জনকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এর মধ্যে ৬১৭ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুরো এলাকা ঘিরে রাখা হয়েছে। এখান থেকে বিভিন্ন রাজ্যে গিয়েছেন মানুষজন। ফলে সব রাজ্যকেই কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এই ধর্মসভায় যাঁরা অংশ নিয়েছিলেন তাঁরা শহরের ১৬টি মসজিদে ছিলেন। এঁদের মধ্যে কেউ এদেশের বাসিন্দা। আবার বিদেশ থেকে এসেও যোগ দিয়েছিলেন অনেকে। তাই দিল্লি পুলিশ স্পেশাল ব্রাঞ্চ মঙ্গলবার দিল্লির সরকারকে এই বিষয় তৎপর হয়ে পদক্ষেপ করার জন্য আবেদন করেছে।

সরকারি পত্রে লেখা রয়েছে, ওই ধর্মসভায় উপস্থিতদের মধ্যে ৯৪জন ছিলেন ইন্দোনেশিয়ার, ১৩ জন কিরগিস্তান থেকে, ৯ জন বাংলাদেশ থেকে, ৮ জন মালয়েশিয়ার, ৭ জন আলজেরিয়ার। এছাড়া তিউনিসিয়া, বেলজিয়াম ও ইটালি থেকে ১ জন করে এসেছিলেন। আর বাকিরা ছিলেন ভারতীয়।